বিদায় নেয়ার আগে দুই ভিক্ষুকের কর্মসংস্থানের ব্যবস্থা করে গেলেন আফরোজা আক্তার রিবা

232
আফরোজা আক্তার রিবা

দুইবছরেরও বেশি সময় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে দায়িত্ব পালন শেষে সম্প্রতি পদন্নোতি পেয়ে গাজীপুর জেলার অতিরিক্ত জেলা প্রশাসক নিযুক্ত হয়েছেন আফরোজা আক্তার রিবা।  আগামী সপ্তাহে দোহার ছেড়ে নতুন কর্মস্থলে যোগ দেয়ার কথা রয়েছে তাঁর। তবে বিদায়ের আগে নতুন একটি দৃষ্টান্ত স্থাপন করে গেলেন এই মহীয়সী নারী। যাবার মূহুর্তেও দুই ভিক্ষুককে দোকান করে দিয়ে  দোহারে কর্মরত থাকাকালীন অসংখ্য ভাল কাজের অনসুরণীয় দৃষ্টান্তে তিনি নতুন পালক যুক্ত করে গেলেন। দুই ভিক্ষুককে স্থায়ী কর্মসংস্থানের একটি ব্যবস্থা করে দিয়ে গেলেন এই মহীয়সী নারী।

গত ২৯ জুন রোজ শনিবার দুপুরে দোহার উপজেলার সুতারপাড়া ইউনিয়নে আব্দুল মালেক (৬০) এবং মঙ্গল কারিগর ( ৫৫) নামে দুই অসহায় পরিবার কে একটি করে দুইজন কে দুটি  মুদি মালামাল সহ  দোকানের চাবি হস্তান্তর করেন। এই দুই জন দোহার উপজেলার সুতারপাড়া ইউনিয়নের মধুরচর আশ্রয়ন প্রকল্পের বাসিন্দা।  ইউএনওর উদ্যোগে তারা দুজনই পেয়েছেন নতুনভাবে বেঁচে থাকার অবলম্বন।

ইউএনও আফরোজা আক্তার বলেন, ঢাকা-১ আসনের সংসদ সদস্য সালমান এফ রহমান এমপির সহযোগিতা নিয়ে দোহার উপজেলার ভিক্ষুকদের পুনর্বাসনের একটা পরিকল্পনা হাতে নিয়েছিলাম। তালিকাও হয়েছিল কিন্তু সেটা হয়ে উঠেনি। অবশেষে উপজেলা প্রশাসনের সকল কর্মকর্তাদের একদিনের বেতনের টাকা তুলে নিজে উদ্যোগ নিয়ে ওই দুইজনকে দোকান করে মালামাল কিনে দিয়েছি। যাতে তারা ভিক্ষাবৃত্তি না করে স্বাবলম্বী হয়ে সমাজে মাথা তুলে বাঁচতে পারে।

আপনার মতামত দিন