বাংলাবাজার খালে সেতু হলে পাল্টে যাবে যোগাযোগের চালচিত্র

345
বাংলাবাজার খালে সেতু হলে পাল্টে যাবে যোগাযোগের চালচিত্র

ঢাকার নবাবগঞ্জ থেকে মানিকগঞ্জ, সাভার, ধামরাই এবং এয়ারপোর্ট যাওয়ার সহজ পথ হচ্ছে বান্দুরা থেকে বাংলাবাজার হয়ে জামশা সড়ক। অথচ বান্দুরা-বাংলাবাজার-জামশা সড়কে মাত্র একটি সেতুর অভাবে সেই সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে এলাকাবাসী। উপজেলা নয়নশ্রী ইউনিয়নের উপর দিয়ে প্রবাহিত এই খালটি বাংলাবাজারকে দুই ভাগে বিভক্ত করেছে। বান্দুরার ইছামতি নদী হতে শুরু হয়ে বালুখন্ডের কালিগঙ্গা নদীতে মিলিত হয়েছে খালটি। খালের উপর কোন সেতু না থাকায় বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে রয়েছে স্থানীয়রা।

সরজমিনে গিয়ে দেখা যায়, খালটিতে কোন পানি নেই। খালের মধ্যে মাটি ফেলে অস্থায়ী কাঁচা সড়ক নির্মাণ করা হয়েছে। অথচ খালের দু’পাশে পাকা সড়ক। কয়েকটি অটো ঝুঁকি কাঁচা সড়কটি দিয়ে খালটি পাড় হচ্ছে। অটো ও মোটর সাইকেল চলাচল করতে পারলেও খালের উপর সেতু না থাকায় ভাড়ি যানবাহন চলাচল করতে পারে।

বাংলাবাজার মডার্ন কিন্ডার গার্টেন এর শিক্ষক ইউসুফ রানা বলেন, বাংলাবাজারের উত্তর পাশ থেকে অনেক শিক্ষার্থীরা আমাদের স্কুলে পড়তে আসে। শুষ্ক মৌসূমে অসুবিধা না হলেও বর্ষা ও বৃষ্টি হলে শিক্ষার্থীদের আসতে খুব কষ্ট করতে হয়। খালটি পায়ে হেঁটে পার হয়ে সর্বোচ্চ ২ মিনিট লাগবে। অথচ শিক্ষার্থীদের প্রায় ১০/১৫ মিনিট ঘুরে আসতে হয়। খালটির উপর একটি ব্রিজের দাবি আমাদের দীর্ঘদিনের।

অন্য খবর  দোহারে ভ্রাম্যমাণ আদালতের অভিযানঃ জেল ও জরিমানা

অটোরিক্সা চালক মজনু মিয়া বলেন, আমরা যাত্রী নিয়ে বান্দুৃরা থেকে এসে বাংলাবাজার খালের এপার নামিয়ে দেই। যাত্রীদের আবার খাল পাড় হয়ে উত্তর পাশে দিয়ে অটোর জন্য দাঁড়িয়ে থাকেত হয়। ব্রিজটি হলে আমরা সরাসরি জামশা যেতে পারতাম। এতে চরম ভোগান্তিতে পড়ে যাত্রীরা। আবার যাত্রীর অভাবে আমাদেরকেও দীর্ঘক্ষণ বসে থাকতে হয়।

নয়নশ্রী ইউপি চেয়রম্যান রিপন মোল্লা বলেন, নবাবগঞ্জের উত্তরাঞ্চলের যাতায়াতের গুরুত্বপূর্ণ এই সড়কটি শুধু মাত্র একটি ব্রিজের কারনে যথাযথ ব্যবহার করা যাচ্ছে না। আমি এমপি মহাদয় ও উপজেলা প্রকৌশলীর সাথে কথা বলেছি। ওনারা ব্রিজটির ব্যাপারে খুব আন্তরিত। আশা করি অতি শীঘ্রই ব্রিজটির ব্যাপারে সুখবর পাব। এই ব্রিজটি হলে এলাকার বিপুল উন্নয়ন হবে বলে জানান তিনি।

নবাবগঞ্জ উপজেলা প্রকৌশলী শাহজাহান ভূইয়া বলেন, বাংলাবাজার খালের উপর ব্রিজের ব্যাপারে আমি অবগত। পর্যায়ক্রমে ব্রিজটি নির্মাণ করা হবে।

আপনার মতামত দিন