প্রথম মেধার ফল প্রকাশ আজ

122

একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনকারীদের প্রথম মেধার ফল প্রকাশ করা হবে আজ। রাত ১২টা ০১ মিনিটে এ ফল প্রকাশ করা হবে জানিয়েছে আন্তঃ শিক্ষা বোর্ডের কর্মকর্তারা। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা তিনটি ধাপে প্রকাশ করা হবে। প্রথম ধাপের ফল আজ, দ্বিতীয় ধাপের ফল ২১শে জুন এবং তৃতীয় ধাপের ফল ২৫শে জুন প্রকাশ করা হবে। আন্তঃবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউর হক বলেন, ভর্তির ফল প্রকাশের সব প্রস্তুতি শেষ হয়েছে। আজ (রোববার) রাত ১২টা ০১ মিনিটের পর যেকোনো সময় ফল প্রকাশ করা হবে।

তিনি জানান, বুয়েটের কারিগরি শাখার সংশ্লিষ্টরা সব রকম পরীক্ষা-নিরীক্ষা শেষ করেছেন। আশা করি এবার ঝামেলা ছাড়াই এ ফল প্রকাশ করা যাবে।

শিক্ষার্থীদের ফলাফল ভর্তির আবেদনের সময় দেয়া মোবাইল নম্বরে ক্ষুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেয়া হবে। ক্ষুদে বার্তায় একটি গোপনীয় পিন নম্বর প্রদান করা হবে। এই পিন নম্বরটি পরবর্তী ভর্তি নিশ্চয়নের জন্য সংরক্ষণ করতে হবে। এ ছাড়াও শিক্ষার্থীর এসএসসি ও সমমান পরীক্ষার রোল নম্বর, বোর্ড, পাসের সন, রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে ভর্তির ওয়েব সাইট িি.িীরপষধংংধফসরংংরড়হ.মড়া.নফ থেকে বিস্তারিত ফলাফল পাওয়া যাবে। এ ছাড়াও শিক্ষার্থীরা তাদের আবেদনকৃত কলেজের নোটিশ বোর্ডের ফলাফল দেখতে পারবেন।

অন্য খবর  এইচএসসি পরীক্ষা আগামী অক্টোবর মাস

বোর্ড কর্মকর্তারা জানান, প্রথম ধাপে মনোনীত শিক্ষার্থীরা আগামী ১১ই জুন থেকে ১৮ই জুন পছন্দের কলেজে ভর্তি নিশ্চয়ন করতে হবে। না হয়, তার আবেদন বাতিল হয়ে যাবে। দ্বিতীয় পর্যায়ে আবেদন করা যাবে ১৯ ও ২০শে জুন। প্রথম মেধা তালিকার মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে ২১শে জুন। একই দিনে দ্বিতীয় মেধার ফল প্রকাশ করা হবে এবং পরের দিন অর্থাৎ ২২ ও ২৩শে জুন ভর্তির নিশ্চয়ন ও আবেদন বাতিল করা হবে। ২৪শে জুন তৃতীয় পর্যায়ে আবেদন শুরু এবং পরের দিন ২৫শে জুন দ্বিতীয় মেধার মাইগ্রেশনের ফল ও তৃতীয় মেধা তালিকার ফল প্রকাশ করা হবে। তৃতীয় মেধার শিক্ষার্থীদের নিশ্চয়ন করতে হবে ২৬শে জুন। তিন পর্যায়ের মনোনীত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে ২৭ থেকে ৩০শে জুন পর্যন্ত। আর ক্লাস শুরু ১লা জুলাই থেকে। তবে বিলম্ব ফি দিয়ে ভর্তির সুযোগ থাকছে জুলাই মাসের মাঝামাঝি সময় পর্যন্ত। সে তারিখ পরবর্তীতে বোর্ড থেকে জানিয়ে দেয়া হবে।

চলতি বছর বিভাগীয় এবং জেলা সদরের কলেজে ভর্তির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ১০০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। মেধার ভিত্তিতে নির্বাচন করা হবে। মেধার ভিত্তিতে ভর্তির পরে যদি বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত কোনো আবেদনকারী থাকে তাহলে মোট আসনের অতিরিক্ত হিসেবে ভর্তি করানো হবে।

অন্য খবর  সৎ ব্যবসা উত্তম ইবাদত

ফলাফল প্রকাশ সময় যদি সমান জিপিএ প্রাপ্তদের ক্ষেত্রে সর্বমোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে। মাদ্‌রাসা, কারিগরি এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর ক্ষেত্রে গ্রেড পয়েন্ট ও প্রাপ্ত নম্বর সমতুল্য করে হিসাব করতে হবে। বিজ্ঞান গ্রুপে ভর্তির ক্ষেত্রে সমান মোট নম্বর প্রাপ্তদের মেধাক্রম নির্ধারণের ক্ষেত্রে সাধারণ গণিত, উচ্চতর গণিত/জীববিজ্ঞানে প্রাপ্ত জিপিএ বিবেচনায় আনা হবে। প্রার্থী বাছাইয়ে জটিলতা হলে পর্যায়ক্রমে ইংরেজি, পদার্থ ও রসায়নে প্রাপ্ত জিপিএ বিবেচনায় নেয়া হবে। মানবিক ও ব্যবসায় শিক্ষা গ্রুপর ক্ষেত্রে সমান জিপিএ নিষ্পত্তির জন্য পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলায় অর্জিত জিপিএ বিবেচনা করা হবে। এক বিভাগেরপ্রার্থী অন্য বিভাগে ভর্তির ক্ষেত্রে মোট গ্রেড পয়েন্ট একই হলে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাক্রম নির্ধারণ করতে হবে। এক্ষেত্রে প্রার্থী বাছাইয়ে জটিলতা হলে পর্যায়ক্রমে ইংরেজি, গণিত ও বাংলায় অর্জিত নম্বর বিবেচনায় আনা হবে।

আপনার মতামত দিন