নবাবগঞ্জে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত

 

উন্নত আগামীর জন্য বিজ্ঞান ও প্রযুক্তি এ প্রতিপাদ্য কে সামনে রেখে দুই দিন ব্যাপী নবাবগঞ্জ উপজেলা প্রশাসন এর আয়োজনে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার নবাবগঞ্জ শহীদ মিনারে  আলোচনা ও পুরস্কার বিতরনীর মধ্য দিয়ে সমাপ্ত হয়েছে ৩৮ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০১৭।  সমাপনি দিনের প্রাধান অতিথির বক্তব্যে সাবেক মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী, ঢাকা-১ আসনের সাংসদ অ্যাডভোকেট সালমা ইসলাম বলেন, তোমাদের এই বিজ্ঞান মনোস্কর ভাবই বলেদেয় তোমরা কতটা ক্ষুদে বিজ্ঞানী। একমাএ বিজ্ঞানচর্চাই আমাদের কুসংস্কারমুক্ত জাতি গঠনে সহায়তা করবে। তোমাদের নতুন নতুন আবিস্কারই নতুনকে জানার বুঝার ও সৃষ্টিকরার আগ্রহ তৈরি করবে।

এসময় আরো উপস্থিত ছিলেন নবাবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিল আহমেদ, নবাবগঞ্জ থানা অফিসার ইনচার্জ মো: মোস্তাফা কামাল, উপজেলা মাধ্যমকি শিক্ষা অফিসার ফারুখ আহমদে, নবাবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জালাল উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট মরিয়ম মোস্তাফা শিমু প্রমূখ।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপজেলার ২টি কলেজ, ৪টি স্কুল এন্ড কলেজ ও ১৯ টি মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা তাদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন করছেন। আমন্ত্রিত অতিথিরা শিক্ষার্থীদের এসব প্রকল্প ঘুরে ঘুরে দেখেছেন এবং খুদে শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তার প্রশংসা করেছেন। এবারের মেলায় স্মার্ট এনার্জি সিস্টেম, বায়ু দূষণ মুক্তকরণ প্রক্রিয়া, কার্বন থেকে ল্যাম্প ও হিটার তৈরি, অনলাইন বেস শপিং সেন্টার, ডিজিটাল ট্রাফিক কন্ট্রোল সিস্টেম, সোলার ড্রোন, উডেন জেনারেটর, জ্বালানি ছাড়া ইঞ্জিন নৌকা, হাইড্রো কনিক রাডার, হাইড্রলিক মুভার ইত্যাদি বিভিন্ন প্রকল্প স্থান পেয়েছে। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তির জন্য তাদেরকে উৎসাহিত করার লক্ষ্যে পুরষ্কারে ভূষিত করা হয়।

আপনার মতামত দিন