দোহার-নবাবগঞ্জে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

867

যতদূর চোখ যায় শুধুই হলুদ রংয়ের সমাহার। এ বছর সরিষার বাম্পার ফলনের আশায় কৃষকরা রাতদিন পরিশ্রম করে যাচ্ছেন। আর এ কারনে দোহার-নবাবগঞ্জ উপজেলার আড়িয়াল বিল, কোঠাবাড়ী বিল, চর অঞ্চল সহ বিভিন্ন এলাকা জুড়ে সরিষার ক্ষেত হলুদ ফুলে একাকার হয়ে গেছে। কৃষকেরা আশা করছেন এবার সরিষার বাম্পার ফলন হবে।

দুই উপজেলার চাষীরা এবার বিভিন্ন উন্নতমানের সরিষার বীজ ব্যবহার করেছেন। আর এ কারনে এই বছর এই দুটি উপজেলার প্রতিটি গ্রামাঞ্চলের মাঠে ইতিমধ্যে আগাম জাতের সরিষার হলুদ ফুলে ছেয়ে গেছে।

বৃষ্টি না হবার কারনে এবার কীট-নাশকের খরচসহ বাড়তি কোন খরচ হয়নি। অন্য বছরের তুলনায় এ বছর সরিষার আবাদে কোস পোঁকার আক্রমনও খুব একটা লক্ষ করা যায়নি।

তাছাড়া সময় মত সার, কীটনাশকের ব্যবহারের কারনে সরিষার আবাদ করতে কৃষকের কোন বেগও পেতে হয়নি। সব মিলিয়ে এবার সরিষার বাম্পার ফলন হবে এটাই কৃষকদের আশা।

দোহারের কোঠাবাড়ী চকের এক কৃষকের সাথে কথা বলে জানা যায়, তিনি এবার ৫ বিঘা জমিতে সরিষার চাষ করেছেন, সব কিছু ঠিক থাকলে তিনি বিঘা প্রতি প্রায় চার থেকে পাঁচ মন সরিষা তুলতে পারবেন।

অন্য খবর  আশুলিয়ায় ২০৩০ বোতল ফেন্সিডিল সহ দোহারের যুবক আটক

তাছাড়া এবার অনেক সুলভে সরিষা চাষ করতে পারছে কৃষকেরা। প্রতি বিঘা সরিষা চাষ করতে কৃষকদের খরচ হচ্ছে প্রায় ১০০০-১২০০ টাকা। তাই এবার সরিষা বিক্রি করে কৃষক লাভবান হবে এটাই সবার আশা।

আপনার মতামত দিন