দোহার-নবাবগঞ্জে এসএসসি ফরম পূরণে অতিউচ্চ ফি আদায়ের অভিযোগ

636
সংবাদ

ঢাকা জেলার দোহার-নবাবগঞ্জ উপজেলার বেসরকারি বিদ্যালয়গুলোতে এসএসসি পরীক্ষার ফরম পূরণে অতি উচ্চহারে ফি আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। শিক্ষা মন্ত্রণালয় ও ঢাকা শিক্ষা বোর্ডের নির্দেশনা অমান্য করে বিদ্যালয় কর্তৃপক্ষ নির্ধারিত ফি’র তিন থেকে চারগুণ বেশি টাকা আদায় করছে।

এতে করে ফরম পূরণে হিমশিম খাচ্ছে নিম্নধ্যবিত্ত ও গরিব ঘরের শিক্ষার্থীরা। অথচ হাইকোর্ট গতবছরও বোর্ড নির্ধারিত ফি’র চেয়ে অতিরিক্ত ফি আদায় না করতে সুয়োমোটো রুল জারি করে শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা বোর্ডের পাশাপাশি কয়েকটি বিদ্যালয় প্রধানকে কারণ দর্শানোর নির্দেশ প্রদান করেছিলেন।

তখন অতিরিক্ত ফি আদায় বন্ধ হলেও এ বছর এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আবারও সেই পুরনো অভিযোগ উঠেছে। দুই উপজেলার বেশিরভাগ বিদ্যালয়ে খবর নিয়ে বোর্ড নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায় করার খবর পাওয়া গেছে। এমন অভিযোগ করে কিছু কিছু শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তাদের ক্ষোভ প্রকাশ করেছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এবার এসএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ড নির্ধারিত ফি ধরা হয়েছে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৪৪৫ টাকা আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৩৫৫ টাকা। কিন্তু দুই উপজেলার বিদ্যালয়গুলোতে ফি আদায় করা হচ্ছে নির্ধারিত ফির কয়েকগুণ বেশি। সরেজমিনে ঘুড়েও এমন সত্যতা পাওয়া গেছে। দেখা গেছে উপজেলার প্রায় সকল বিদ্যালয়ে ৪ হাজার থেকে শুরু করে ৬ হাজার টাকা পর্যন্ত আদায় করতে।

আপনার মতামত দিন