ওয়েস্টার্ন ডিজিটাল ১৯০ কোটি ডলারে স্যানডিস্ক কিনছে

447
ওয়েস্টার্ন ডিজিটাল

দুই শীর্ষ হার্ডডিস্ক নির্মাতা প্রতিষ্ঠান এবার এক হলো। ১৯০ কোটি ডলারে অর্থে ফ্ল্যাশ মেমোরি নির্মাতা প্রতিষ্ঠান স্যানডিস্ককে কিনে নিচ্ছে হার্ডডিস্ক নির্মাতা প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ডিজিটাল। খবরটা মেমোরি চিপ তৈরির শিল্পে যে বড়সড় পরিবর্তন আনবে, সে ব্যাপারে সন্দেহ নেই। বিষয়টি নিয়ে ইতিমধ্যে প্রযুক্তি দুনিয়ায় নানা ধরনের আলোচনা শুরুও হয়ে গেছে।

শুধু দুটি প্রতিষ্ঠান এক হওয়া না, বরং প্রতিষ্ঠান দুটি খরচ কমিয়ে একে অপরের উৎপাদন ক্ষমতা বহুগুণে বাড়িয়ে দেবে। আগামী এক বছরের মধ্যেই বার্ষিক আয়ের লক্ষণীয় প্রভাব দেখা যাবে বলেই তাঁদের বিশ্বাস।

ওয়েস্টার্ন ডিজিটালের প্রধান নির্বাহী স্টিভ মিলিগান এ ব্যাপারে বলেন, ‘একত্র হওয়ার পর প্রতিষ্ঠানটি আগের চেয়ে বেশি দক্ষতার সঙ্গে কাজ করার সুযোগ পাবে। একই সঙ্গে স্টোরেজ শিল্পে বড় পরিবর্তন আনবে।’

স্যানডিস্কের শেয়ারহোল্ডাররা তাদের প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ ৮৫ দশমিক ১০ ডলার এবং ০.০১৭৬টি ওয়েস্টার্ন ডিজিটালের শেয়ার পাবে।

ওয়েস্টার্ন ডিজিটাল ব্যবস্থাপনা পরিষদ জানায়, ‘হার্ডডিস্ক ড্রাইভ, সলিড স্টেট ড্রাইভ (এসএসডি), ক্লাউড ডেটা সেন্টার স্টোরেজসহ ওয়েস্টার্ন ডিজিটাল ও স্যানডিস্কের পরিপূরক পণ্যগুলো ডেটাসেন্টারের জন্য আরও বেশি পণ্যের ব্যবস্থা করবে।’

অন্য খবর  দেশে গুগল স্ট্রিট ভিউ চালু

দুই শীর্ষ হার্ডডিস্ক ও ফ্ল্যাশ মেমোরি নির্মাতা প্রতিষ্ঠানের একত্র হওয়ার বিষয়টি ব্যবসায়িকভাবেই দারুণ বলেও অভিমত দিয়েছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।

আপনার মতামত দিন