২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার আপিল শুনানি এ বছরেই

18
২১ আগস্ট গ্রেনেড হামলা

এ বছরেই একুশে আগস্ট গ্রেনেড হামলা মামলার শুনানি শুরু হচ্ছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এছাড়া এ মামলায় বিচারিক আদালতে সাজা পাওয়া  বিদেশে পালিয়ে থাকা  আসামীদেরও ফিরিয়ে আনার  প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানান তিনি।

বুধবার (২১ আগস্ট)  সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব জানান আইনমন্ত্রী । তিনি বলেন, ২০১০ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত একুশে আগস্ট গ্রেনেড হামলায় ২ শ ২৫ জনের সাক্ষ্য নেওয়া হয়েছে। এরিমধ্যে যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা  আপিলও করেছেন। মামলার খুঁটিনাটি সব বিষয় নিয়ে পেপারবুক তৈরি করা হচ্ছে। আর এজন্য আনুষ্ঠানিক প্রস্তুতি শুরু হয়েছে  জানিয়ে তিনি বলেন, বিজি প্রেসে পেপারবুক তৈরির কাজ চলছে।

তিনি বলেন, আপিল বিভাগের নিয়ম অনুযায়ী ডেথ রেফারেন্স ও আপিল ট্যাগ করে শুনানি শুরু হবে। আর মামলার সে পেপারবুক সরকারকেই প্রস্তুত করে দেবার কথা। সে অনুযায়ী বিজি প্রেসে পেপারবুক তৈরি হচ্ছে।  দুই থেকে চার মাসের মধ্যেই পেপারবুক প্রস্তুত হয়ে যাবে আর এরপরই শুনানি শুরু হবে।

এদিকে,  এ মামলায় পলাতক আসামিদের দেশে ফিরিয়ে আনতে যেসব ক্ষেত্রে আইনী জটিলতা দেখা দিয়েছে, সেসব জটিলতা দূর করার চেষ্টা চলছে বলেও জানান আনিসুল হক। তিনি বলেন, এ বিচার শেষ করার দায়িত্ব আওয়ামী লীগ সরকারের। বাংলাদেশকে দ্বিতীয়বারের মতো যারা হত্যার করতে চেয়েছে এবং তাদের যারা সহযোগিতা করেছে তাদের কাউকেই ছাড় দেওয়া হবেনা।

অন্য খবর  বিএনপির দৃষ্টিতে ২১ আগস্ট গ্রেনেড হামলা

Comments

comments