১১ই নভেম্বর থেকে হতে পারে এইচ এস সি পরীক্ষা

155

মোঃ শরিফ হাসান, নিউজ৩৯ঃ নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের মাঝামাঝি বা ১১ তারিখ থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু করার প্রস্তুতি নিচ্ছে শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো। যত দ্রুত সম্ভব পরীক্ষা শেষ করতে চায় মন্ত্রণালয়। তাই, সাপ্তাহিক ও সরকারি ছুটি বাদে পরীক্ষা শুরুর পর থেকে প্রতিদিন একটানা পরীক্ষা চলবে। সব বিষয়েই পরীক্ষা অনুষ্ঠিত হবে, তবে প্রতি বিষয়ে ৫০ শতাংশ নম্বর কমানোর প্রস্তাব আছে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় থেকে সরকারের উচ্চপর্যায়ের সঙ্গে আলোচনায় গণমাধ্যম কর্মীরা এসব তথ্য জানতে পারেন।

সূত্র থেকে জানা যায়, এইচএসসি ও সমমানের পরীক্ষার জন্য দুটি বিকল্প প্রস্তাব রয়েছে।
একটি হচ্ছে, প্রতি বিষয়ে ৫০ শতাংশ নম্বর কমিয়ে যেসব বিষয়ে ব্যাবহারিক নেই, সেগুলোতে এমসিকিউ ও সৃজনশীল উভয় অংশের পূর্ণ মান থেকে ৫০ শতাংশ করে কমানোর চিন্তা আছে। আর যেগুলোতে ব্যাবহারিক আছে, সেগুলোতে ব্যাবহারিক নম্বর ঠিক রেখে অবশিষ্ট অংশের (এমসিকিউ ও সৃজনশীল) নম্বর সমন্বয় করে পূর্ণ নম্বর ৫০ শতাংশ কমানো হবে।

অন্য প্রস্তাবে কেবল এমসিকিউ কিংবা সৃজনশীল অংশের যেকোনো একটির পরীক্ষা নেওয়ার বিষয়টি আছে। এ ক্ষেত্রেও ব্যাবহারিকের নম্বর ঠিক রেখে বাকি অংশের ওপর নম্বর সমন্বয়ের চিন্তা আছে। তবে কোনো প্রস্তাবেই বিষয় কমানোর কথা বলা হয়নি।

অন্য খবর  জাতির ক্রান্তিলগ্নে অসহায় মানুষের পাশে আছে স্বেচ্ছাসেবক লীগ - নির্মল গুহ

Comments

comments