হার্ভি: টেক্সাসের বন্যা পরিস্থিতির অবনতির শঙ্কা

47
হার্ভি: টেক্সাসের বন্যা পরিস্থিতির অবনতির শঙ্কা

যুক্তরাষ্ট্রের ইতিহাসে অন্যতম শক্তিশালী ঝড়ের কারণে সৃষ্ট টেক্সাসের ‘বিপর্যয়কর’ বন্যা পরিস্থিতি আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। হারিকেন হার্ভির সূচনালগ্নেই যুক্তরাষ্ট্রের চতুর্থ বৃহত্তম শহর হিউস্টনে রেকর্ড ৭৫ সেন্টিমিটার বৃষ্টি শহরের রাস্তাগুলোকে নদীতে পরিণত করেছে। কিন্তু চলতি সপ্তাহের শেষ দিকে শহরটিতে মোট বৃষ্টিপাতের পরিমাণ দ্বিগুণ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা, জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে দ্রুত পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। মঙ্গলবার তার টেক্সাস পরিদর্শনে যাওয়ার কথা রয়েছে।

ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে কেন্দ্রীয় সরকার প্রস্তুত আছে জানিয়ে সোমবার তিনি বলেন, “স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা কঠিন হবে এবং এতে দীর্ঘ সময় লাগতে পারে। পরিস্থিতি অত্যন্ত ব্যয়বহুল হয়ে উঠছে।” ক্ষতি কাটিয়ে উঠতে প্রয়োজনীয় তহবিলের জন্য তিনি কংগ্রেসের সঙ্গে কাজ করছেন বলে জানিয়েছেন।

টেক্সাসের প্রতিবেশী অঙ্গরাজ্য লুইজিয়ানাতেও জরুরি অবস্থার ঘোষণা অনুমোদন করেছেন তিনি।

“তারা বলছে এটা বৃহত্তম। ঐতিহাসিক পরিমাণ পানি, এর আগে কখনোই এরকম কিছু হয়নি,” সংবাদ সম্মেলনে বলেন মার্কিন প্রেসিডেন্ট।  উদ্ধারকারী দল এবং টেক্সাসের জনগণের ‘লড়াকু মনোভাবের’ও প্রশংসা করেছেন ট্রাম্প।

অন্য খবর  চীনে সড়ক দুর্ঘটনায় নিহত ১০, আহত ৩৮

শুক্রবার রাতে আঘাত হানা চার মাত্রার ঘূর্ণিঝড় হার্ভির আঘাতের পর ভারি বৃষ্টিপাতে টেক্সাসে এ নজিরবিহীন বন্যার দেখা দেয়। পরে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ব্যাপক বৃষ্টি ঝড়িয়ে হার্ভি শক্তি হারিয়ে এক মাত্রার ক্রান্তীয় ঝড়ে পরিণত হয়। ঝড় এবং সংশ্লিষ্ট কারণে অন্তত নয়জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন টেক্সাসের কর্মকর্তারা।

বন্যাকবলিত হিউস্টনের বিভিন্ন এলাকা থেকে তিন হাজারের বেশি লোককে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীদের হেলিকপ্টার বাড়িঘরের ছাদ থেকে বন্যাকবলিত লোকজনকে তুলে নিচ্ছে।

বন্যার কবল থেকে বাঁচার চেষ্টারত এক পরিবারের ছয়জন মারা গেছে গেছে বলে তাদের স্বজনরা স্থানীয় গণমাধ্যমকে জানালেও ঘটনাটি নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট ১২ হাজার সদস্যের ‘বেসামরিক বাহিনী’টেক্সাস ন্যাশনাল গার্ডের সদস্যদের উদ্ধার ও অনুসন্ধান কাজে নিয়োজিত করেছেন, সপ্তাহখানেকের মধ্যে টেক্সাসে যে পরিমাণ বৃষ্টিপাত হবে আশঙ্কা করা হচ্ছে তা অঙ্গরাজ্যটির বার্ষিক গড় বৃষ্টিপাতের সমান বলে জানিয়েছে বিবিসি। এর ফলে বন্যাকবলিত এলাকার ৫ লাখ বাসিন্দাকে সাহায্য করতে হতে পারে বলে ধারণা করছেন স্থানীয় কর্মকর্তারা; অন্তত ৩০ হাজার বাসিন্দাকে আশ্রয় কেন্দ্রে রাখতে হতে পারে বলেও অনুমান করছেন তারা।

অন্য খবর  আইএস সদস্য নিহত সৌদিতে পুলিশের গুলিতে

সোমবার যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র এক ঘোষণায় জানিয়েছে, আরও ১৫ থেকে ৫ ইঞ্চি পরিমাণ বৃষ্টিপাতের আশঙ্কা থাকায় দক্ষিণ-পূর্ব টেক্সাসজুড়ে দেখা দেওয়া বন্যার আরো অবনতি হতে পারে।  বুধ ও বৃহস্পতিবার বন্যা পরিস্থিতির সবচেয়ে অবনতি ঘটবে বলে আশঙ্কা করছে দেশটির জাতীয় আবহাওয়া বিভাগ।

হাজারের ওপর ঘর এরই মধ্যে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। বেশিরভাগ স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে; হিউস্টনের মূল দুই বিমানবন্দরের রানওয়ে বন্যার পানিতে ডুবে আছে। বন্যার কারণে যুক্তরাষ্ট্রের তেল ও গ্যাসশিল্পের কেন্দ্রবিন্দু টেক্সাসের উপকূলের বড় বড় শোধনাগারগুলোর কার্যক্রম থমকে আছে।

নজিরবিহীন এই পরিস্থিতিতেও হিউস্টন কর্তৃপক্ষ বাসিন্দাদের শহর ছাড়তে নির্দেশ দেয়নি। ২৩ লাখ বাসিন্দাকে সরানোর মতো পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় এই নির্দেশ দেওয়া হয়নি বলে রোববার শহরটির মেয়র সিলভেস্টার টার্নার জানিয়েছেন।

সোমবার চার ব্যক্তিকে গ্রেপ্তারের পর হিউস্টনের পুলিশ প্রধান আর্ট আচেভেদো জানিয়েছেন, লুটেরাদের হাত থেকে শহরকে রক্ষা করতে তার বাহিনীও কাজ করে যাচ্ছে।

 

Comments

comments