হাইপারটেনশন কমাবে বিটমূলের এক কাপ রস

22
হাইপারটেনশন

হাইপারটেনশন এমন একটি অবস্থা যখন কোনো ব্যক্তির রক্তের চাপ সব সময় স্বাভাবিকের চেয়ে উর্ধ্বে থাকে। এতে হৃদযন্ত্রের রোগ বিশেষ করে স্ট্রোকের বড় ধরনের ঝুঁকি থাকে। ফলে হাইপারটেনশন রয়েছে এমন রোগীদের নির্দেশিত খাদ্যগ্রহণ ও জীবনযাপনের মাধ্যমে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হয়। হাইপারটেনশন নিয়ন্ত্রণে বিটমূল অত্যন্ত উপকারী একটি সবজি। এর এক কাপ রস সেবন করলে রক্তচাপ নিয়ন্ত্রণে আসে।

বিটমূলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা নিম্ন রক্তচাপ ও কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণে রাখে। এর ভিটামিন বি স্নায়ুর কার্যকারিতাকে উন্নত করে। কেননা, স্নায়ুর কার্যক্রম দুর্বল হলে তা হৃদযন্ত্রের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে ওঠে। বিটমূল নাইট্রিক অক্সাইড গ্যাস উৎপন্ন করে। এই গ্যাস রক্তনালীকে শিথিল ও প্রসারিত করতে সহায়তা করে। ফলে রক্ত ​​প্রবাহ আরো উন্নত হয় এবং সাময়িকভাবে রক্তচাপ কমে। এসব উপকারের জন্য বিটমূল জ্যুস হিসেবে খাওয়া যেতে পারে।

বিটমূলে ক্যালরির মাত্রা অনেক কম। এর লাল পানীয় শারীরিক ফিটনেসের জন্য উপকারী। এটি সারা বিশ্বের ক্রীড়াবিদর কাছে অত্যন্ত প্রিয়। চিকিৎসকরা বলেন, সকালে খালি পেটে অথবা নাস্তার এক ঘণ্টা আগে এক কাপ বিটমূলের রস খাওয়া উত্তম।

অন্য খবর  ঢাকায় সুপারবাগ মহামারি আতংক!

Comments

comments