সৌদি নেতৃত্বাধীন জোট কাতারে অভ্যুত্থান চেষ্টা করেছিল

121
সৌদি নেতৃত্বাধীন জোট কাতারে অভ্যুত্থান চেষ্টা করেছিল

দোহা ভিত্তিক আল জাজিরা টেলিভিশন জানিয়েছে, ১৯৯৬ সালে সৌদি নেতৃত্বাধীন জোট কাতারে একটি ব্যর্থ অভ্যুত্থানের চেষ্টা করেছিল। এ নিয়ে গত রোববার টেলিভিশনটি একটি প্রামাণ্যচিত্র সম্প্রচার করে বলেছে, কাতারের তখনকার শাসক শেখ হামাদ বিন খলিফার বিরুদ্ধে একটি অভ্যুত্থান ঘটাতে সৌদি আরব, আমিরাত, বাহরাইন ও মিসর সহায়তা করেছিল।

প্রামাণ্যচিত্রে ওই অভ্যুত্থানের হোতাদের সঙ্গে কথা বলা হয়েছে। কাতারের সাবেক গোয়েন্দা প্রধান ফাহদ আল মালিকিও সাক্ষাৎকার দিয়েছেন। তাকে অভ্যুত্থানে সহযোগিতার অভিযোগে আটক করা হয়েছিল। পরবর্তীতে গত বছর তাকে ক্ষমা করে দেয়া হয়েছে।

ফাহদ আল মালিকি দাবি করেন, অভ্যুত্থান ঘটাতে ওই চার দেশ মিলে একটি কমিটি গঠন করেছিল। এতে আমিরাতের সেনাবাহিনীর তখনকার প্রধান ও বর্তমানে সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স হামাদ বিন ইসা, মিসরের প্রয়াত গোয়েন্দা প্রধান ওমর সুলায়মান, কাতারের সাবেক পুলিশ প্রধান হামাদ বিন জসিম ও সৌদি গোয়েন্দা কর্মকর্তারা ছিলেন।

প্রামাণ্যচিত্রে দাবি করা হয়, সামরিক ও নিরাপত্তা স্থাপনা দখলে নেয়ার পর ষড়যন্ত্রকারীরা সৌদি সীমান্ত থেকে মিলিশিয়াদের প্রবেশের সবুজ সঙ্কেত দিয়েছিল। তবে সেই অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছিল।

অন্য খবর  গরু হত্যা করলেই যাবজ্জীবন; গুজরাটে বিল পাশ

তবে এ দাবির ব্যাপারে অভিযুক্ত চারটি দেশ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

Comments

comments