সোলার বিদ্যুতে চলবে বেক্সিমকো টেক্সটাইল

327
Solar Panel

বাংলাদেশের অন্যতম বৃহৎ ব্যবসায়ী গ্রুপ বেক্সিমকো লিমিটেডের টেক্সটাইল বিভাগকে সম্পূর্ণরূপে সোলার বিদ্যুতের আওতায় আনার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ৩৫০ একর জুড়ে অবস্থিত বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কটিকে সোলার বিদ্যুতের আওতায় আনার মাধ্যমে কোম্পানিটির সবুজায়নের বা ‘গো গ্রিন’ উদ্যোগটি আরও একধাপ অগ্রসর হলো।

গতকাল বেক্সিমকো লিমিটেড এবং চায়না এনার্জি ইঞ্জিনিয়ারিং গ্রুপ নর্থওয়েস্ট পাওয়ার কন্সট্রাকশন ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিইডিসি) ২০ মেগাওয়াট সোলার পিভি প্রকল্প স্থাপনের লক্ষ্যে একটি চুক্তি সই করে। বেক্সিমকো গ্রুপের পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ নাভেদ হুসেন এবং সিইডিসি’র প্রেসিডেন্ট ফু হংউই নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

চুক্তি অনুযায়ী, সিইডিসি বেক্সিমকোকে সোলার প্রকল্পে ইঞ্জিনিয়ারিং, সাপ্লাই, কনস্ট্রাকশন, কমিশনিং, অপারেশন, মেইনটেন্যান্স, বেক্সিমকোকে প্রশিক্ষণ, হস্তান্তর এবং ওয়ারেন্টি সুবিধা দিবে।

চুক্তি সম্পর্কে নাভেদ জানান, এর মাধ্যমে কোম্পানির ‘গো গ্রিন’ উদ্যোগ যেমন গতি পাবে পাশাপাশি বিদ্যুৎ খরচও অনেক কম হবে। সিইডিসি গ্লোবাল ফরচুনে স্থান পাওয়া ৫০০ কোম্পানির একটি এবং এর রাজস্বের পরিমান ৪০ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। সিইডিসি এবং সারা দেশে ছড়িয়ে থাকা বেক্সিমকো’র অন্য স্থাপনাগুলোতেও ৫০ বা ১০০ মেগাওয়াটের বৃহৎ সোলার বিদ্যুতের প্রকল্প স্থাপন যায় কিনা সে ব্যাপারেও সম্ভাব্যতা যাচাই করছে উভয় কোম্পানি।

অন্য খবর  রিজার্ভ চুরির ঘটনা: সুইফটকে দায়ী করলেন ড. ফরাসউদ্দিন

Comments

comments