সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের পরিকল্পনা নেই: পুতিন

33
ভ্লাদিমির পুতিন

সিরিয়ায় অবস্থানরত রুশ সেনাদের ফিরিয়ে আনার কোনও পরিকল্পনা এখনও নেই বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় যতদিন রুশ স্বার্থ রয়েছে ততদিন সিরিয়ায় সেনা মোতায়েন থাকবে। ইরানভিত্তিক সংবাদমদাধ্যম পার্স টুডের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

সিরিয়ায় গৃহযুদ্ধের শুরুতে মধ্যপ্রাচ্যের বেশির ভাগ দেশ যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছিল। তুরস্ক, সৌদি আরব, ইসরায়েলসহ অনেক দেশও যুক্তরাষ্ট্রের মতো সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের উৎখাত চেয়েছিল। কিন্তু সিরীয় যুদ্ধ শুরু হওয়ার দুই বছরের মাথায় আসাদের সমর্থনে সিরিয়ায় সেনা ও বিমান পাঠিয়ে পাল্টা ব্যবস্থা নেয় রাশিয়া।সিরিয়ায় আসাদ সরকারকে উৎখাতে যুক্তরাষ্ট্রের ব্যর্থ হওয়ায় এবং রুশ সফলতায় ভূরাজনৈতিক পরিস্থিতি এখন পাল্টে গেছে।

বৃহস্পতিবার রাশিয়ার জনগণের বার্ষিক টেলিফোন প্রশ্নের জবাবে প্রেসিডেন্ট পুতিন বলেন, সিরিয়ায় রুশ সেনা পাঠানো হয়েছে দামেস্ক সরকারের অনুরোধে। এ বিষয়ে আন্তর্জাতিক আইন পরিপূর্ণভাবে অনুসরণ করা হয়েছে। তার এ বক্তব্য টেলিভিশনে সম্প্রচার করা হয়।

সিরিয়ায় ‍রুশ সেনার দুটি ঘাঁটিতে অবস্থান করছে বলে জানান পুতিন। তিনি বলেন, সিরিয়া থেকে রুশ সেনাদের শিগগিরই দেশে ফিরিয়ে নেয়ার কোনো পরিকল্পনা নেই।

অন্য খবর  টরেন্টোর হামলায় নিহত ১০

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, সিরিয়ায় দীর্ঘ মেয়াদে সেনা রাখার জন্য তার দেশে কোনো স্থাপনা নির্মাণ করছে না; ফলে সেনা প্রত্যাহারের প্রশ্ন এলে তা দ্রুতই করা যাবে।  তিনি জানান, সিরিয়ায় রুশ স্বার্থ নিশ্চিত করার জন্য সেখানে সেনা পাঠানো হয়েছে। বর্তমানে সিরয়ার সেনারা দেশের শতকরা ৯০ ভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে বলেও দাবি করেন পুতিন।

Comments

comments