সিরিয়া ইস্যুতে এরদোয়ান-ট্রাম্প ফোনালাপ

9
সিরিয়া ইস্যুতে এরদোয়ান-ট্রাম্প ফোনালাপ

সিরিয়া ইস্যুতে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিরিয়ার আফরিন ছিটমহলে কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে তুরস্কের ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ’ নিয়ে বুধবার দুই নেতার মধ্যে ফোনে কথা হয়। তুর্কি প্রেসিডেন্টের দফতর থেকে দুই নেতার ফোনালাপের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

রজব তাইয়্যেব এরদোয়ান এবং ডোনাল্ড ট্রাম্পতুর্কি প্রেসিডেন্টের দফতর থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি এবং তুরস্কের অপারেশন অলিভ ব্রাঞ্চ নিয়ে এরদোয়ান ও ট্রাম্প মতবিনিময় করেছেন।

পিওয়াইডি/পিকেক ও দায়েশ (আইএস)-এর মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ২০ জানুয়ারি ২০১৮ শনিবার অপারেশন অলিভ ব্রাঞ্চ নামের এই সামরিক অভিযান শুরু করে আঙ্কারা।

দুই নেতার ফোনালাপে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে দ্বিপাক্ষিক সহযোগিতার ওপর গুরুত্বারোপ করা হয়। এরদোয়ান বলেন, অপারেশন অলিভ ব্রাঞ্চের লক্ষ্য হচ্ছে তুরস্কের জাতীয় নিরাপত্তার জন্য সিরিয়ার আফরিন ছিটমহল থেকে সন্ত্রাসী উপাদানগুলোকে উৎখাত করা।

রজব তাইয়্যেব এরদোয়ান বলেন, আন্তর্জাতিক আইন মেনেই এ অভিযান পরিচালনা করা হচ্ছে। জাতিসংঘ সনদের ৫১ অনুচ্ছেদ অনুযায়ী আত্মরক্ষার বৈধ অধিকার তুরস্কের রয়েছে। এছাড়া নিরাপত্তা পরিষদের প্রস্তাবনায়ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের কথা বলা হয়েছে।

অন্য খবর  ডোনাল্ড ট্রাম্পে ‘অগাধ আস্থা’ শিনজো আবের

পিওয়াইডি/ওয়াইপিজি বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ বন্ধ করতে ট্রাম্পের প্রতি অনুরোধ জানান এরদোয়ান।

ফোনালাপে দ্বিপাক্ষিক বিষয়াদি ছাড়াও সিরিয়া ইস্যুতে সহযোগিতা অব্যাহত রাখা এবং দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখার ব্যাপারে একমত হন দুই নেতা।

Comments

comments