সিরিয়ায় জঙ্গিদের সঙ্গে আলোচনায় বসেছে রাশিয়া

26
সিরিয়ায় জঙ্গিদের সঙ্গে আলোচনায় বসেছে রাশিয়া

সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় দারা প্রদেশে সম্ভাব্য সংঘর্ষ এড়াতে সেখানে তৎপর জঙ্গিদের সঙ্গে রাশিয়া আলোচনা শুরু করেছে বলে জানা গেছে। সিরিয়ার সেনাবাহিনী যখন ওই প্রদেশ পুনরুদ্ধারের লক্ষ্যে বড় ধরনের অভিযান শুরু করতে যাচ্ছে তখন এ আলোচনার খবর এল।

আলোচনায় সংঘর্ষে না গিয়ে আপোষে বিবাদ মিটিয়ে ফেলতে জঙ্গিদেরকে রাজি করানোর চেষ্টা করছে রাশিয়া।  আলোচনায় অংশগ্রহণকারী জঙ্গি প্রতিনিধিদলের মুখপাত্র ইব্রাহিম আল-জাবাওয়ি বলেছেন, সিরিয়ার দক্ষিণাঞ্চলে সংঘর্ষের অবসান ঘটানোর লক্ষ্যে তারা রাশিয়ার সঙ্গে আলোচনা বসতে সম্মত হয়েছেন।

তিনি আরো বলেন, আলোচনা শুরু হয়েছে। যত দিনই লাগুক এ আলোচনা থেকে একটি সমাধান বের করতে তারা বদ্ধপরিকর। জাবাওয়ি জানান, বৈঠকে বসার আগে রাশিয়া যেসব শর্ত দিয়েছিল সেগুলোর ব্যাপারে উপযুক্ত কর্মপদ্ধতি নিয়ে এবার আলোচনার টেবিলে বসেছেন তারা।

কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, এর আগে রাশিয়ার একই ধরনের শর্তের কারণে জঙ্গিরা আলোচনার টেবিল থেকে এই বলে সরে গিয়েছিল যে, এগুলো মেনে নিলে তা হবে ‘অসহায় আত্মসমর্পণের’ শামিল। তবে এবার জঙ্গিরা জর্দানের অনুরোধে সাড়া দিয়ে আলোচনার টেবিলে ফিরে গেছে।

সিরিয়ার দক্ষিণাঞ্চলীয় কৌশলগত দারা প্রদেশে কয়েকদিন আগে অভিযান শুরু করেছে সিরিয়ার সেনাবাহিনী। তারা এরইমধ্যে বেশ কিছু শহর ও গ্রাম জঙ্গিদের কাছ থেকে পুনরুদ্ধার করেছে। দারা প্রদেশের সঙ্গে জর্দান এবং ইহুদিবাদী ইসরাইল নিয়ন্ত্রিত গোলান মালভূমির সীমান্ত রয়েছে।

অন্য খবর  যেন কংক্রিটের কবরে রাখা হয়েছিল আমাকে

Comments

comments