সিদ্দিক মাস্টারের ৪৫তম মৃত্যুবার্ষিকী

37

মুক্তিযোদ্ধা সিদ্দিক মাস্টারের ৪৫তম শাহাদাতবার্ষিকী আজ ১২ নভেম্বর। ১৯৭২ সালের এই দিনে তিনি কর্মস্থলে আততায়ীর গুলিতে নিহত হন। অকুতোভয় মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান খান (অলি) ঢাকার অদূরে নবাবগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ইংরেজির শিক্ষক ছিলেন। ছাত্রলীগের একনিষ্ঠকর্মী সিদ্দিক ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন এবং ৭ নভেম্বর তিনি  অন্যান্য নেতাকর্মীর সাথে প্রথম কারাবরণ করেন। পরবর্তী সময়ে তিনি জাসদের রাজনীতির সঙ্গে জড়িত হন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সূচনালগ্নে ভারতে গিয়ে তিনি মুজিব বাহিনীতে প্রশিক্ষণ নেন এবং দেশের অভ্যন্তরে সাফল্যের সাথে বেশ কয়েকটি হানাদারবিরোধী অভিযানে নেতৃত্ব দেন। নবাবগঞ্জ, দোহার এবং কেরানীগঞ্জ থানার তিনি কমান্ডার ছিলেন।

মানিকগঞ্জের সিঙ্গাইর থানার চারিগ্রামে জন্মগ্রহণকারী সিদ্দিক মাস্টার একজন সুলেখক এবং নাট্যশিল্পী ছিলেন। সামাজিককর্মী হিসেবেও তিনি খ্যাতি অর্জন করেছিলেন। মাঝিদের জীবনমান উন্নয়নে তিনি নবাবগঞ্জ এলাকায় ‘বৈঠা সমিতি’ গঠন করেছিলেন।

মরহুমের রূহের মাগফিরাত কামনার জন্য পরিবারের পক্ষ থেকে তার ছোট বোন দিলরুবা খান ও ভাই শাহেদুর রহমান খান সবার দোয়া চেয়েছেন।

Comments

comments