সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ (সিনিয়র বুশ) আর নেই।

41

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ এইচডব্লিউ বুশ (সিনিয়র বুশ) আর নেই। যুক্তরাষ্ট্রের সময় শুক্রবার সন্ধ্যায় তার মৃত্যু হয়। পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে মৃত্যু সংবাদ নিশ্চিত করেছেন তার ছেলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ।

সাবেক এই প্রেসিডেন্টের মুখপাত্র জানান, মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর। হিউস্টনে তিনি মৃত্যুবরণ করেছেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে খ্যাতি পাওয়া জঙ্গিবিমানের পাইলট ও মার্কিন সিনেটরের ছেলে ছিলেন এইচডব্লিউ বুশ। ১৯৮০ সালে প্রেসিডেন্ট প্রার্থী হতে না পারলেও দুই মেয়াদে তিনি রোনাল্ড রিগ্যানের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৮ সালে তিনি ডেমোক্র্যাট প্রার্থী মাইকেল ডুকাকিসকে হারিয়ে যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

১৯৯২ সালে ডেমোক্র্যাট প্রার্থী বিল ক্লিনটনের কাছে পরাজিত হন এইচডব্লিউ বুশ। পারকিনসন রোগের আক্রান্ত হওয়ার পর তিনি নিভৃত জীবনযাপন করছিলেন।

১৭ এপ্রিল ৯২ বছরে বুশের স্ত্রী বারবারা বুশের মৃত্যু হয়। স্ত্রীর শেষকৃত্যের আগে তাকে হুইল চেয়ারে দেখা গিয়েছিল।

১৮৩৬ সালের পর মার্কিন ইতিহাসে দায়িত্ব পালনরত ভাইস প্রেসিডেন্ট হিসেবে বুশই প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনিই একমাত্র সাবেক মার্কিন প্রেসিডেন্ট যার ছেলে জর্জ ডব্লিউ বুশ দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। তার আরেক ছেলে জেব বুশ ফ্লোরিডার সাবেক গভর্নর এবং ২০১৬ সালে রিপাবলিকান দলের মনোনয়নপ্রার্থী ছিলেন।

অন্য খবর  দোহারে পদ্মা বাঁধ নির্মাণ কাজে ধীরগতির অভিযোগ

রুশ-মার্কিন শীতল যুদ্ধের শেষ সময়ে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেন বুশ সিনিয়র। তার শাসনামলেই প্রথম উপসাগরীয় যুদ্ধ হয়। ওই যুদ্ধে কুয়েত থেকে ইরাকি সেনাদের হটিয়ে দেয় মার্কিন সেনাবাহিনী, তবে তারা ইরাকে অভিযান চালায়নি। তার নির্দেশেই পানামা দখল করে যুক্তরাষ্ট্র।

Comments

comments