সবার আগে ২০০ উইকেট ও ৩ হাজার রানের ডাবলে সাকিব

47
সাকিব আল হাসান

ডাবলটা ছিল সময়ের ব্যাপার। তিন হাজার রান অনেক আগেই হয়ে গিয়েছিল সাকিব আল হাসানের, ২০০ উইকেটের কাছাকাছি চলে এসেছিলেন বেশ আগেই। মধ্যে জিম্বাবুয়ের সঙ্গে ছিটকে গিয়ে সেই রেকর্ডের জন্য অপেক্ষা করতে হয়েছে সাকিবকে। শেষ পর্যন্ত চট্টগ্রাম টেস্টেই সেই মাইলফলক হয়ে গেল, টেস্ট ইতিহাসে সবার আগেই ২০০ উইকেট ও ৩ হাজার রানের ডাবল ছুঁয়ে ফেললেন সাকিব।

বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেটের চুড়ায় ছিলেন অনেক আগেই। প্রথম বোলার হিসেবে ২০০ উইকেট নেওয়ার সঙ্গে ডাবলটাও হয়ে গেল। টেস্ট ক্রিকেটে এর আগে ১৩ জনের এই ডাবল ছিল, সাকিব ঢুকলেন ১৪তম ক্রিকেটার হিসেবে। তবে একটা জায়গায় সবার চেয়ে এগিয়ে সাকিব, ৫৪তম টেস্টেই এই অর্জন হয়ে গেছে সাকিবের। তার আগে সবচেয়ে কম টেস্টে ডাবলটা হয়েছিল ইয়ান বোথামের, ইংলিশ কিংবদন্তি অলরাউন্ডারের লেগেছিল ৫৫তম টেস্ট।

সবার আগে ২০০ উইকেট ও ৩ হাজার রানের ডাবল হয়েছিল স্যার গ্যারি সোবার্সের। ক্রিকেটের সব কিংবদন্তি অলরাউন্ডার সেই তালিকায় ঢুকেছেন এরপর- হ্যাডলি, কপিল, ইমরান, বোথামের পর ক্যালিস, ফ্লিনটফ, কেয়ার্ন্সরা। ব্যাট করতে পারা ভেট্টোরি, ভাস, পোলক, ব্রড ও ওয়ার্নদের মতো বোলাররাও আছেন। তবে সাকিব ছাড়িয়ে গেছেন তাদের সবাইকেই।

অন্য খবর  পাকিস্তানে খেলতে রাজী সাকিব আল হাসান

Comments

comments