সবচেয়ে দামি দল ফ্রান্স, কম দামি পানামা

40
সবচেয়ে দামি দল ফ্রান্স, কম দামি পানামা

ফরাসি সৌরভ, ফরাসি ফ্যাশনের পর এবার বোধ হয় ফুটবলেও ফরাসি বিপ্লব! দিদিয়ের দেশম যে দলটা নিয়ে বিশ্বকাপ খেলতে আসছেন, তাতে তারকার ছড়াছড়ি, প্রতিভার গড়াগড়ি। এদিকে আন্তোয়ান গ্রিয়েজমান বলেন, আমায় দেখো, ওপাশ থেকে হয়তো পল পগবা বলবেন আমিও আছি। ডানে তাকালে চোখ পড়বে কিলিয়ান এমবাপ্পের ওপর তো বাঁয়ে চোখ ফেরালেই উসমান দেম্বেলে! ফুটবলারদের বাজারমূল্য নিয়ে গবেষণা করা একটি প্রতিষ্ঠান তাদের সাম্প্রতিক একটি সমীক্ষায় দেখিয়েছে, বিশ্বকাপে অংশ নেওয়া ৩২ দলের ভেতর সবচেয়ে বেশি বাজারমূল্য হচ্ছে ফ্রান্সের। ১.০৮ বিলিয়ন ইউরো! অন্যদিকে সবচেয়ে কম বাজারমূল্য পানামার। প্রথম বিশ্বকাপ খেলতে আসা কনকাকাফ অঞ্চলের দলটার বাজারমূল্য মাত্র ৯.৪৩ মিলিয়ন ইউরো।

বিশ্বকাপের উত্তাপের কারণেই ফুটবলারদের দলবদলের বাজনাটা এবার অতটা জোরালোভাবে শোনা যাচ্ছে না। তবে বিশ্বকাপের পারফরম্যান্স যে অনেকেরই দর বাড়িয়ে বা কমিয়ে দেবে, এটা নিশ্চিত। বর্তমান বাজারমূল্য অনুযায়ী, বিশ্বকাপের সবচেয়ে দামি দল ফ্রান্স। এমবাপ্পে, গ্রিয়েজমান, দেম্বেলে, পগবাদের নিয়ে গড়া দলটার বাজারমূল্য প্রায় ১.০৮ বিলিয়ন ইউরো। ফ্রান্সের সবচেয়ে দামি তিন ফুটবলার হচ্ছেন এমবাপ্পে ১২০ মিলিয়ন ইউরো, গ্রিয়েজমান ১০০ মিলিয়ন ইউরো আর পগবা ৯০ মিলিয়ন ইউরো। ফ্রান্সের পরেই বাজারমূল্য সবচেয়ে বেশি স্পেনের, ১.০৪ বিলিয়ন ইউরো। দলের সবচেয়ে দামি ফুটবলার সার্জিও বুটকেটস ৮০ মিলিয়ন ইউরো। এরপর রিয়ালে দুই মিডফিল্ডার, ইসকো ও আসেনসিও; প্রত্যেকের বাজারমূল্য ৭৫ মিলিয়ন ইউরো। ডেভিড ডি গিয়া, কোকে আর সাউল নিগেস সবার বাজারমূল্য ৭০ মিলিয়ন ইউরো করে। ব্রাজিলের মোট বাজারমূল্য ৯৫২ মিলিয়ন ইউরো। দলে ১৮০ মিলিয়ন ইউরো বাজারমূল্যের নেইমার যেমন আছেন, তেমনি টাইসন-পেদ্রোরাও থাকায় বাজারমূল্যটা স্পেন-ফ্রান্সকে ছাড়িয়ে যায়নি। নেইমারের পর ফিলিপে কৌতিনিয়োর বাজারমূল্য ১০০ মিলিয়ন ইউরো, রবার্তো ফিরমিনো ও গ্যাব্রিয়েল জেসুসের প্রত্যেকের বাজারমূল্য ৮০ মিলিয়ন ইউরো করে। জার্মান দল বিশ্বচ্যাম্পিয়ন হলেও বাজারদরে পিছিয়ে পাঁচে, ৮৮৫ মিলিয়ন। পাঁচে ইংল্যান্ড, ৮৭৪ মিলিয়ন। আর সবচেয়ে কম বাজারমূল্যের তিন দল হচ্ছে যথাক্রমে পানামা (৯.৪৩ মিলিয়ন), সৌদি আরব (১৮.৭০ মিলিয়ন) ও পেরু (৮৭.৪ মিলিয়ন)।

অন্য খবর  দুই আত্মঘাতী গোলে রোমার বিপক্ষে বার্সার বড় জয়

সবচেয়ে দামি দল ফ্রান্স, কম দামি পানামা

বিশ্বকাপের সবচেয়ে দামি একাদশও সাজিয়েছে প্রতিষ্ঠানটি। ফুটবল অবজারভেটরি নামের সুইস সংস্থাটির বিশ্লেষণ অনুযায়ী, বিশ্বকাপের সবচেয়ে দামি একাদশের বাজারমূল্য ১১৫০ মিলিয়ন ইউরো। সেই দলে গোলরক্ষক ডেভিড ডি গিয়া (৭০ মিলিয়ন), রাইটব্যাক দানি কারভাহাল (৬০ মিলিয়ন), দুই সেন্ট্রাল ডিফেন্ডার ম্যাটস হুমেলস (৬০ মিলিয়ন) ও রাফায়েল ভারান (৭০ মিলিয়ন), লেফটব্যাক মার্সেলো (৬০ মিলিয়ন)। দলটার মাঝমাঠে পল পগবা (৯০ মিলিয়ন) ও টনি ক্রুস (৮০ মিলিয়ন), আক্রমণভাগের তিনে লিওনেল মেসি (১৮০ মিলিয়ন), কেভিন ডি ব্রুইন (১৫০ মিলিয়ন) ও নেইমার (১৮০ মিলিয়ন)। সেন্টার ফরোয়ার্ড হিসেবে আছেন হ্যারি কেইন (১৫০ মিলিয়ন)।

Comments

comments