ইন্টারনেটে হাজারো তথ্য ও সেবা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে। বিভিন্ন ধরনের তথ্য ও সেবার জন্য রয়েছে বিভিন্ন ধরনের পেজ এবং ওয়েবসাইট। তেমনই একটি ওয়েবসাইট হচ্ছে  www.eSebaBD.com । এখানে আপনি একই সাথে বিভিন্ন ধরনের তথ্য ও সেবার খবর পাবেন একত্রে। এটা অনেকটা ডিরেক্টরী সাইটের মত, তবে এখানে তথ্যগুলো আরও সুবিন্যান্ত আকারে পাবেন, সেইসাথে পাবেন সংশ্লিষ্ট সাইটের ওয়েব এড্রেস।

যেমন: আপনি অনলাইনে কোন বিশেষ পণ্য কেনার জন্য কোন একটি ইকমার্স সাইট খুঁজছেন, কিন্তু পাচ্ছেন না। eSebaBD.com-এ eCommerce ক্যাটাগরিতে যদি আপনি যান, সেখানে বাংলাদেশের সকল ধরনের ইকমার্স সাইটের তথ্য পাবেন। তার মধ্যে আবার সাব-ক্যাটাগরি করা আছে, যেমন: জনপ্রয় ইকমার্স সাইট, কেনা-বেচা উভয়ের জন্য সাইট, শুধু গিফট আইটেমের সাইট, ইলেকট্রনিক্স আটেমের সাইট, ব্র্যান্ডশপের সাইট, গ্রসারী আইটেমের সাইট ইত্যাদি।

এভাবে আপনি প্রতিটা ক্যাটাগরিতে বিভিন্ন ধরনের সেবামূলক তথ্য পাবেন। যেমন: বাংলাদেশের সকল ব্যাংক; ইন্স্যুরেন্স; নিউজপেপার; মন্ত্রণালয়; প্রশাসনিক বিভাগ; স্বনামধন্য স্কুল; কলেজ, বিশ্ববিদ্যালয়; হোটেল, রেস্টুরেন্ট, হসপিটাল, ব্লাড ব্যাংক, এম্বুলেন্স, এনজিও/আইএনজিও সহ বিভিন্ন ধরনের সরকারী সেবার তথ্য পাবেন।

এই সাইটের উদ্যোক্তার মতে, বর্তমানে মানুষকে তার আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অনেক ব্যস্ত থাকতে হয়। কোন বিশেষ তথ্যের প্রয়োজন হলে বিভিন্ন সাইটে খুঁজে দেখার মত সময় মানুষের হাতে নেই, এজন্য একই ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে সকল ধরনের সেবার তথ্য দেয়া যায়, তাই নিয়ে তারা কাজ করছেন। বর্তমানে অধিকাংশ সেবার তথ্য ঢাকা কেন্দ্রীক তবে, আস্তে আস্তে সমগ্র বাংলাদেশ এই সেবার আওতায় আনা হবে।

eSebaBD.com ‘য়ের ফেসবুক পেজে লাইক দিয়ে আপনি বিভিন্ন ধরনের সেবামূলক তথ্যের আপডেট পেতে পারবেন। ফেসবুক লিংক: https://www.facebook.com/eSebaBD/

Comments

comments