শেখ রাসেলের জন্মদিন আজ

43

১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু ভবনে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেটের হাত থেকে রক্ষা পাননি বঙ্গবন্ধুর এই শিশুপুত্র শেখ রাসেল। সেদিন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে নরপিশাচরা নিষ্ঠুরভাবে তাকেও হত্যা করে।

প্রধানমন্ত্রী তার কার্যালয়ে বৃহস্পতিবার দুপুরে এক অনুষ্ঠানে শেখ রাসেলের ৫৬তম জন্মদিন উপলক্ষ্যে স্মারক প্রকাশনা ‘হূদয় মাঝে শেখ রাসেল’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। গ্রন্থটির উপদেষ্টা সম্পাদক এবং যুব ও ত্রীদ্ধড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি এবং গ্রন্থের সম্পাদক ও কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত ও প্রকাশক ইয়াসিন কবির জয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এছাড়া অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এবং প্রধানমন্ত্রীর স্ক্রিপ্ট রাইটার মো. নজরুল ইসলাম অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন। শেখ রাসেলের ৫৬তম জন্মদিন উপলক্ষ্যে জয়ীতা প্রকাশনী সংস্থা শেখ রাসেলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপনে গ্রন্থটি প্রকাশ করেছে। ৯২ পৃষ্ঠার এই গ্রন্থটিতে প্রায় একশ’টি ছবি স্থান পেয়েছে। যার অধিকাংশই দুর্লভ। মৃত্যুকালে শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিরা তাকে হত্যা করে বঙ্গবন্ধুর উত্তরাধিকার নিশ্চিহ্ন করতে চেয়েছিল। ইতিহাস সাক্ষ্য দেয় তাদের সেই অপচেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হয়েছে।

অন্য খবর  বঙ্গবন্ধুকে হত্যার পরিবেশ তৈরি করেছিল জাসদ : আবারো জোর গলায় বললেন আশরাফ

Comments

comments