শাকিরিকে বাদ দিয়ে সার্বিয়ায় লিভারপুল

8
শাকা-শাকিরি

বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে গোল করার পর জের্দান শাকিরির সেই উদযাপনের কথা মনে আছে? হাত দিয়ে আলিবেনিয়ান ঈগল বানিয়ে উদযাপন করে বিতর্ক সৃষ্টি করেছিল শাকিরির উদযাপন। বিশ্বকাপের পর লিভারপুলে যোগ দিয়েছেন শাকিরি। চ্যাম্পিয়নস লিগে লিভারপুলের প্রতিপক্ষ যখন সার্বিয়ার দল রেডস্টার বেলগ্রেড, তখন আর শাকিরিকে নিয়ে ঝুঁকি নিতে চায়নি তারা। লিভারপুল দল সার্বিয়া গেছে শাকিরিকে দলের বাইরে রেখেই। নিরাপত্তার কারণে অবশ্য আগে থেকেই ধারণা করা হচ্ছিল শাকিরি বাদ পড়তে পারেন দল থেকে।

কসোভোতে জন্ম নেওয়া শাকিরি ফুটবল খেলেন সুইজারল্যান্ডের হয়ে। কসোভো ২০০৮ সাল পর্যন্ত ছিল সার্বিয়ার প্রদেশ, এরপরই স্বাধীনতা ঘোষণা করে তারা। যদিও সার্বিয়া শুরু থেকেই কসোভোর স্বাধীনতা ক্ষেত্রে অস্বীকৃতি জানিয়ে আসছে। এই নিয়ে দুই দেশের দ্বন্দ্ব অবশ্য আরও আগে থেকেই। তবে ফুটবল মাঠে নতুন করে উত্তেজনা ছড়ায় শাকিরির ওই উদযাপনের পর থেকেই।

রেডস্টার বেলগ্রেড সার্বিয়ার সবচেয়ে নামকরা ক্লাব। লিভারপুল অবশ্য শাকিরিকে বাদ দেওয়ার ব্যাপারে রাজনৈতিক কোনো কারণ উল্লেখ করেনি। লিভারপুলের দাবি ঝামেলা এড়াতেই বাদ দেওয়া হয়েছে শাকিরিকে। “বেলগ্রেডের মতো সুন্দর শহরে আমরা ফুটবল খেলতে যাব একটা দল হিসেবে। শাকিরিকে সার্বিয়ায় কীভাবে গ্রহণ করা হবে তা নিয়ে আমরা কিছু কথাবার্তা শুনেছি, কিছু গুজবও কানে এসেছে, তবে আমরা বাস্তবিক অর্থে জানিনা কী হবে। আমরা মাঠের খেলাতেই শতভাগ মনোযোগ দিতে চাই, অন্য কিছুতে নয়।” লিভারপুল ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে শাকিরিকে বাদ দেওয়ার কারণ জানিয়েছেন ম্যানেজার ইয়ুর্গেন ক্লপ।

অন্য খবর  বিসিবি-ইসিবিকে ধন্যবাদ আইসিসির

“আমরা লিভারপুল, বড় একটি ক্লাব। এর চেয়ে বড় কোনো বার্তা পৌঁছাতে আমরা চাই না। এর সঙ্গে রাজনৈতিক কোনো সম্পর্ক নেই। আমরা চাই সব আকর্ষণ ফুটবল মাঠেই থাকুক, কোনোকিছুর প্রভাব না পড়ুক খেলায়।” – ক্লপ।

শাকিরি অবশ্য সার্বিয়াতে গিয়ে খেলার জন্য প্রস্তুতই ছিলেন, “মানুষ কী বলল সেটা নিয়ে মাথা ঘামাই না। আমি শুধু সেখানে গিয়ে ফুটবল খেলতে চাই। এটা রাজনৈতিক কিছু না, শুধুই ফুটবল। ফুটবল ছাড়া আমি কিছু ভাবছি না।”

চ্যাম্পিয়নস লিগের ড্রয়ের পরপরই বেলগ্রেডে হতে যাওয়া লিভারপুল-রেড স্টার ম্যাচ নিয়ে ছিল নানা আলোচনা। কেন্দ্রবিন্দুতে ছিলেন সেই শাকিরিই। সেপ্টেম্বরে রেড স্টারের স্পোর্টিং ডিরেক্টর জেজদান টেরজিক বলেছিলেন, শাকিরি নিজেই সার্বিয়াতে খেলতে আসবেন না। তবে শাকিরি আসলেও তিনি নির্ভয়েই মাঠে খেলতে পারেন, এমন আশ্বাসও দিয়েছিলেন।

মঙ্গলবার রাত ১১.৫৫ মিনিটে রেডস্টার বেলগ্রেডের মুখোমুখি হবে লিভারপুল।

Comments

comments