র‍্যাংকিয়ে আটে যাবার সুযোগ বাংলাদেশের

82

অস্ট্রেলিয়াকে হারিয়ে নতুন উচ্চতায় বাংলাদেশের ক্রিকেট। এর প্রভাব পড়েছে আইসিসির টেস্ট র‌্যাংকিংয়েও। টেস্ট বোলিংয়ে সাকিব আল হাসান আর ব্যাটিংয়ে তামিম ইকবাল—দুজনেই উঠে এসেছেন ১৪ নম্বরে। এটাই তাঁদের ক্যারিয়ার সেরা র‌্যাংকিং। সেই সঙ্গে সাকিব ধরে রেখেছেন টেস্ট অলরাউন্ডারের শীর্ষস্থান। উন্নতি হয়েছে মেহেদী হাসান মিরাজ আর তাইজুল ইসলামেরও। দল হিসেবে বাংলাদেশেরও রয়েছে টেস্ট র‌্যাংকিংয়ে প্রথমবার আট নম্বরে উঠে আসার হাতছানি।

সিরিজ শুরুর আগে ৯ নম্বরে থাকা বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৬৯ আর চারে থাকা অস্ট্রেলিয়ার ১০০। ঢাকা টেস্টে স্টিভেন স্মিথদের ২০ রানে হারিয়ে মুশফিকুর রহিমের দলের পয়েন্ট এখন ৭৯। লিডসে ওয়েস্ট ইন্ডিজ যদি ইংল্যান্ডকে না হারাত তাহলে র‌্যাংকিংয়ে আট নম্বরে পৌঁছে যেত বাংলাদেশ। কিন্তু ক্যারিবিয়ানরা জেতায় ৭৫ থেকে রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৮২।

ইংল্যান্ড শেষ টেস্ট জিতলে অবশ্য তা আবার কমে হবে ৭৫। সে ক্ষেত্রে চট্টগ্রামে ড্র করলেও বাংলাদেশ প্রথমবার উঠে আসবে আটে। আর জিতলে তো কথাই নেই!

মিরপুর টেস্টের পারফরম্যান্সে ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে তামিম ছয় ধাপ এগিয়ে ১৪ নম্বরে; বোলারদের মধ্যে তিন ধাপ এগিয়ে সাকিবও তাই। তিন ধাপ এগিয়ে মেহেদী হাসান মিরাজ উঠে এসেছেন ৩০ নম্বরে। চার ধাপ এগিয়ে তাইজুল ইসলামের অবস্থান ৩২, যা ক্যারিয়ার সেরা র‌্যাংকিং এই দুজনেরও। আর অলাউন্ডারদের মধ্যে শীর্ষেই আছেন সাকিব। তাঁর রেটিং পয়েন্ট ক্যারিয়ার সেরা ৪৮৯। আইসিসি

অন্য খবর  মিলানে মাদ্রিদ যুদ্ধ

 

Comments

comments