রোহিঙ্গাদের পরিচয়পত্র দেবে সরকার: আসাদুজ্জামান খান কামাল

93

মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের বায়োমেট্রিক নিবন্ধনের মাধ্যমে পরিচয়পত্র সরকার দেবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার সচিবালয়ে রোহিঙ্গা জনগোষ্ঠীর অনুপ্রবেশের পরিপ্রেক্ষিতে সীমান্তবর্তী এলাকার সার্বিক পরিস্থিতি ও আইনশৃঙ্খলা বিষয়ে এক বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল একথা বলেন।

এ সময় আসাদুজ্জামান খান কামাল বলেন, পরিচয়পত্র ছাড়া কেউ দেশি ও আন্তর্জাতিক কোনো সাহায্য সহযোগিতা পাবে না। এজন্য পাসপোর্ট অধিদফতরকে দায়িত্ব দেয়া হয়েছে। সোমবার থেকেই পরিচয়পত্র তৈরির কাজ শুরু হবে।

মন্ত্রী আরো বলেন, রোহিঙ্গাদের আশ্রয় দিতে কক্সবাজারে দুই হাজার একর জমির ওপর নতুন আশ্রয় কেন্দ্র খোলা হচ্ছে। প্রয়োজন হলে এর পরিধি আরো বাড়ানো হবে। ইতিমধ্যেই রোহিঙ্গাদের জন্য কুতুপালংয়ে আশ্রয় কেন্দ্র খোলার জন্য সংস্থাপন মন্ত্রণালয়ে সাত সদস্যের কমিটি ওই এলাকা পরিদর্শন করেছে।

আসাদুজ্জামান খান বলেন, রোহিঙ্গারা যাতে সারা দেশে ছড়িয়ে পড়তে না পারে সে জন্য বিমান, নৌ ও সড়কপথে তাদের ভ্রমণ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এছাড়াও তাদের নিরাপত্তায় সার্বক্ষণিক পুলিশ ও বিজিবি নিয়োজিত থাকবে।

রোহিঙ্গা ইস্যুতে জরুরি বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রীর সাথে আরো ছিলেন পুলিশ প্রধান, দুই সচিব, র‌্যাব, বিজিবি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের প্রধান ছাড়াও সামরিক গোয়েন্দা সংস্থা, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থাসহ সরকারের সবকটি গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অন্য খবর  মতিঝিলে কয়েকশ কোটি টাকার জমি হাতছাড়া: দায়ি সাবেক গৃহায়ন ও গনপূর্ত প্রতিমন্ত্রী

Comments

comments