রাশিয়ার ওপর পরমাণু হামলার পরিকল্পনা করছে আমেরিকা

91
রাশিয়ার ওপর পরমাণু হামলার পরিকল্পনা করছে আমেরিকা

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, তার দেশের ওপর পরমাণু হামলা চালানোর জন্য ইউরোপীয় ইউনিয়নের সেনাবাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছে আমেরিকা। তিনি বলেন, এ ধরনের পদক্ষেপের মাধ্যম আমেরিকা পরমাণু নিরস্ত্রীকরণ প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে।

বুধবার জাতিসংঘ পরমাণু নিরস্ত্রীকরণ সম্মেলনে দেয়া বক্তৃতায় ল্যাভরভ এসব কথা বলেন। তিনি বলেন, “মার্কিন সামরিক বাহিনী ইউরোপজুড়ে কৌশলগত ও প্রচিলত অস্ত্র মোতায়েন করেছে এবং সেগুলোকে নিয়ে ন্যাটো জোটের বাইরের দেশগুলোসহ ইউরোপের অন্য দেশগুলোর সঙ্গে সামরিক মহড়া চালাচ্ছে। আমরা সবাই জানি যে, এই ধরনের তৎপরতা পরমাণু  নিরস্ত্রীকরণ চুক্তির লঙ্ঘন এবং পরমাণু অস্ত্র নেই এমন দেশকে মহড়ায় অংশ নেয়ার ব্যবস্থা করে তাদেরকে পরমাণু অস্ত্র কীভাবে ব্যবহার করতে হয় তার প্রশিক্ষণ দিচ্ছে আমেরিকা।”

ল্যাভরভ বলেন, “এটা সবার কাছে পরিষ্কার হতে হবে যে, মার্কিন বাহিনী রাশিয়ার বিরুদ্ধে পরমাণু হামলা চালানোর জন্য ইউরোপের দেশগুলোকে প্রস্তুত করেছে।” তিনি আরো বলেন, ইউরোপের দেশগুলোতে মার্কিন পরমাণু অস্ত্র মোতায়েন নিতান্তই স্নায়ুযুদ্ধের সূত্রপাত নয় বরং স্পষ্টতই আগ্রাসী অবস্থান। আমেরিকাকে একমাত্র পরমাণু অস্ত্র ব্যবহারকারী দেশ হিসেবে উল্লেখ করে ল্যাভরভ বলেন, ইউরোপের জনগণের এই প্রবণতায় শামিল হওয়া উচিত নয়।

অন্য খবর  নির্বাচনে রুশ হস্তক্ষেপ: ট্রাম্পের সাবেক উপদেষ্টার কারাদণ্ড

Comments

comments