রাজকোটে শঙ্কায় দ. আফ্রিকা-ভারত ম্যাচ

মোবাইল নেটওয়ার্ক বন্ধ

538
প্যাটেল সম্প্রদায়

সংখ্যালঘু প্যাটেল সম্প্রদায় ও ক্ষমতাসীন বিজেপি সরকারের পরস্পর বিরোধী অবস্থানের কারনে শঙ্কায় পড়েছে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার তৃতীয় ওয়ানডে। এই ম্যাচকে ঘিরে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন। বর্তমানে চাকরি ও শিক্ষা ক্ষেত্রে অধিক সুযোগ নিশ্চিত করতে কোটার দাবিতে ভারতের গুজরাটে আন্দোলন করছে প্যাটেল সম্প্রদায়। এরপরেই সেখানে মোবাইল সেবা শনিবার রাত থেকে বন্ধ করে দেওয়া হয়েছে। আন্দোলনের নেতৃত্বে রয়েছেন হার্দিক প্যাটেল।

আন্দোলকারী ওই নেতা হুমকি দিয়েছেন তিনি ও তার অনুসারীরা দক্ষিণ আফ্রিকা ও ভারতীয় দলকে ম্যাচটির ভেন্যু রাজকোট শহরের উপকণ্ঠে অবস্থিত সুরাস্ট্র ক্রিকেট স্টেডিয়ামে প্রবেশ করতে দেবেন না। এমন হুমকির পর পুরো স্টেডিয়াম কড়া নিরাপত্তায় ঢেকে ফেলেছে পুলিশ।

এ প্রসঙ্গে রাজকোট রেঞ্জের এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, প্রায় দুই হাজার পুলিশ সদস্য, বিভিন্ন সংস্থার নিরাপত্তা সদস্য মোতায়েন করা হয়েছে যাতে ম্যাচটি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়।

এমনকি স্টেডিয়ামে ড্রোন ক্যামেরা স্থাপন করা হয়েছে। এখন নির্ধারিত সময়ে ম্যাচটি সম্পন্ন হয় কিনা সেটাই এখন দেখার বিষয়!

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজ রাজ্য গুজরাটে মোট জনসংখ্যার ২০ শতাংশ প্যাটেল সম্প্রদায়ের। এই সম্প্রদায়ের লোকজন হীরক প্রক্রিয়াজাত করণ শিল্পের সঙ্গে যুক্ত। অনেকে হীরকের ব্যবসা বা কৃষিকাজে যুক্ত। বিক্ষোভকারীদের ভাষ্য, নিম্ন বর্ণের জন্য কোটার বিধান রাখায় প্যাটেল সম্প্রদায়ের লোকজনকে অসুবিধায় পড়তে হচ্ছে। শিক্ষা ও চাকরিসহ বিভিন্ন ক্ষেত্রে অসুবিধার সম্মুখিন না হতেই তারা কোটার দাবি জানাচ্ছে।

অন্য খবর  মুক্তিযুদ্ধ নিয়ে যা বললেন ইমরান খান

রবিবার বাংলাদেশ সময় ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা দুপুর ২টায়।

Comments

comments