রাক্কায় মার্কিন অভিযানে শিশুসহ ২২৪ বেসামরিক নাগরিক নিহত

সিরিয়ার আইএসের রাজধানী বলে পরিচিত রাক্কা শহরে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলায় ২২৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩৮ শিশু এবং ২৮ নারীও রয়েছে। চলতি বছরের ৬ জুন থেকে এ পর্যন্ত মার্কিন বাহিনীর অভিযানে এসব হতাহতের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ তথ্য জানিয়েছে।

সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, একই সময়ে মার্কিন বিমান হামলা এবং আইএসবিরোধী লড়াইয়ে ৩১১ আইএস সদস্য নিহত হয়েছে। একই সময়ে সিরিয়ার যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী এসডিএফ-এর ১০৬ সদস্য নিহত হয়েছেন।

এখনও রাক্কার অভ্যন্তরে সশস্ত্র গোষ্ঠীগুলোর হাতে আটকা রয়েছেন শহরের ১০ হাজার বাসিন্দা। সশস্ত্র গোষ্ঠীগুলো তাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে।

২০১৪ সালের ২৯ জুন সিরিয়ার আলেপ্পোর পূর্বাঞ্চলের বিশাল এলাকা আর ইরাকের মধ্যাঞ্চলীয় বিস্তীর্ণ এলাকা দখল করে স্বঘোষিত খিলাফতের ঘোষণা দেন আবু বকর আল-বাগদাদী। খিলাফতের রাজধানী বানানো হয় সিরিয়ার রাক্কা শহরকে। এর মধ্য দিয়ে ডালপালা বিস্তার করে জঙ্গিগোষ্ঠী আইএস। তবে ইরাক-সিরিয়ার জঙ্গিদের রাজত্ব ঘনিয়ে আসছে বলে প্রতীয়মান হচ্ছে। ইরাকের বড় ঘাঁটি মসুলের পতনের পর থেকে অস্ত্রশস্ত্রসহ বিপুল রসদ হাতছাড়া হয়েছে তাদের।

অন্য খবর  রাষ্ট্রদূত হত্যা: রুশ তদন্তকারী দল তুরস্কে

Comments

comments