রাক্কায় এখনও ২ হাজার আইএস যোদ্ধা

105
রাক্কায় এখনও ২ হাজার আইএস যোদ্ধা

গৃহযুদ্ধ কবলিত সিরিয়ার রাক্কা শহরে এখনও প্রায় ২ হাজার ইসলামিক স্টেট (আইএস) যোদ্ধা অবস্থান করছে। আইএসের শক্ত ঘাঁটি বলে পরিচিত এই শহরে জোরদার অভিযানের মধ্যেও এই যোদ্ধারা শহরে রয়েছে। এক উচ্চ পদস্থ মার্কিন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

আইএসবিরোধী যুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিশেষ দূত ব্রেট ম্যাকগার্ক জানান, জুন মাসে অভিযান শুরুর পর প্রায় ৪০ শতাংশ এলাকা আইএসের দখলমুক্ত করা হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন জোট সেনাদের অভিযানে এসব অঞ্চল দখলমুক্ত করা হয়।

মার্কিন বিশেষ দূত জানান, শহরটিতে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতেই লড়াই করছে। অনেক যোদ্ধা নিহত হতে পারে।

২০১৪ সালে আইএস রাক্কা শহর দখল করে নিজেদের তথাকথিত খিলাফতের রাজধানী হিসেবে ঘোষণা করে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকারি বাহিনী, মার্কিন নেতৃত্বাধীন জোট ছাড়াও বিভিন্ন আসাদবিরোধী বিদ্রোহী গোষ্ঠী আইএস বিরোধী অভিযানে অংশ নিচ্ছে। নভেম্বর থেকেই রাক্কা শহরের দিকে এগিয়ে আসছে যুক্তরাষ্ট্রের সহায়তাপুষ্ট সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স (এসডিএফ)। ৬ জুন থেকেই বড় ধরনের অভিযান শুরু করে এসডিএফ।

রাক্কায় এখন কতজন বেসামরিক নাগরিক অবস্থান করছেন তা সম্পর্কে নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। জাতিসংঘের ধারণা এই সংখ্যা হতে পারে ২০ থেকে ৫০ হাজার।

অন্য খবর  সিরিয়া প্রশ্নে রাশিয়া-ইরান-তুরস্ক জোটে সৌদি আরবকে চায় মস্কো

গত মাসে ইরাকের মসুল থেকে উৎখাতের পর রাক্কা শহরে পরাজিত হলে তা হলে আইএসের জন্য বড় ধরনের বিপর্যয়।

ছয় বছর ধরে সিরিয়ার চলমান গৃহযুদ্ধে অন্তত ৩ লাখ মানুষ নিহত হয়েছেন। ১ কোটি ১০ লাখ মানুষ এই সময়ে গৃহহারা হয়েছেন বলে ধারণা করা হয়।

Comments

comments