যুক্তরাষ্ট্রে পণ্য তৈরিতে অ্যাপলকে ট্রাম্পের আহ্বান

17
অ্যাপল

চীনে তৈরি পণ্যের উপর শুল্ক আরোপ হলে নিজেদের পণ্যের মূল্য বাড়তে পারে বলে আভাস দিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটিকে তাদের উৎপাদন বেইজিং থেকে ওয়াশিংটনে নিয়ে আসতে ফের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প প্রশাসনকে পাঠানো অ্যাপলের এক চিঠিতে বলা হয়, চীনে তৈরি পণ্যের উপর প্রস্তাবিত ২০ হাজার কোটি ডলার শুল্ক আরোপ অ্যাপল ওয়াচ, এয়ারপডস হেডফোন, হোমপড স্মার্ট স্পিকার, ম্যাক আর কম্পিউটারের মূল যন্ত্রাংশগুলোর দাম বাড়াবে।

শনিবার এক টুইটে ট্রাম্প বলেন, “চীনের উপর আমরা বিশাল অংকের শুল্ক আরোপ করতে পারি যার কারণে অ্যাপল পণ্যগুলোর দাম বাড়তে পারে- কিন্তু এখানে একটি সমাধান আছে যখন এখানে কর একদম শূন্য করে দেওয়া হবে, এমনকি কর ভর্তুকিও থাকবে।”

“আপনাদের পণ্যগুলো চীনের বদলে যুক্তরাষ্ট্রে তৈরি করুন। এখন নতুন কারখানা তৈরি শুরু করুন। রোমাঞ্চকর!” এর পরেই ট্রাম্প যোগ করেন এমএজিএ, যা ট্রাম্পের নির্বাচনী স্লোগান- মেইক আমেরিকা গ্রেট এগেইন-এর সংক্ষিপ্ত রূপ।

চলতি বছর জানুয়ারিতে ট্রাম্প জানান তিনি অ্যাপল প্রধান টিম কুকের সঙ্গে ফোনে কথা বলেছেন আর কুক তার কাছে যুক্তরাষ্ট্রে “তিনটি বড় কারখানা” তৈরির প্রতিশ্রুতি দিয়েছেন।

অন্য খবর  ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমা চাইতে হবে: লন্ডনের মেয়র সাদেক খান

অন্যদিকে মার্কিন প্রেসিডেন্টের এমন দাবি নিয়ে কখনোই সরাসরি কোনো মন্তব্য করেননি অ্যাপল প্রধান।

জানুয়ারিতে অ্যাপলের ঘোষণায় বলা হয়, প্রতিষ্ঠানটি সামনের পাঁচ বছরের মধ্যে মার্কিন অর্থনীতিতে ৩৫ হাজার কোটি ডলারের অবদান রাখতে যাচ্ছে, যার মধ্যে ২০১৮ সালের মধ্যে আনুমানিক সাড়ে পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগের কথাও রয়েছে বলে উল্লেখ করা হয় আইএএনএস-এর প্রতিবেদনে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি বা ট্রেড রিপ্রেজেনটেটিভদের পাঠানো এক চিঠিতে অ্যাপল বলে, চীনে তৈরি পণ্যের উপর আমদানি কর বাড়ানো হলে এর জনপ্রিয় পণ্যগুলোর দাম ২৫ শতাংশ বেড়ে যাবে।

Comments

comments