যানবাহনের ফিটনেস নিয়ে নিউজ৩৯ নির্বাহী সম্পাদকের রিট

100
যানবাহনের ফিটনেস নিয়ে নিউজ৩৯ নির্বাহী সম্পাদকের রিট

সড়ক দুর্ঘটনারোধে যানবাহনের ফিটনেস যাচাই করতে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। অন্তত ১৫ সদস্যের ওই কমিটি গঠন করে আগামী ৩ মাসের মধ্যে একটি সার্ভে রিপোর্ট আদালতে দাখিল করতে সড়ক ও সেতু বিভাগের সচিব, স্বরাষ্ট্র সচিব এবং বিআরটিএ এর চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী তানভীর আহমেদ ও নিউজ৩৯ এর নির্বাহী সম্পাদক আব্দুল্লাহ আবু সাইদ কাঞ্চন জনস্বার্থে করা একটি রিটের শুনানি নিয়ে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচার মো. আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।

এছাড়া যানবাহনের ফিটনেসের নিশ্চয়তা ও মনিটরিংএ বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং ফিটনেস বিহীন গাড়ি চলাচল বন্ধ করতে কেন নির্দেশ দেয়া হবে না রুলে তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

তানভীর আহমেদ জানান, সড়কে চলাচল করা অনেক যানবাহনগুলোর লুকিং গ্লাস, ব্রেক লাইট, সিগন্যাল লাইট ঠিক নেই। এমনকি অনেক যানবাহনের অভ্যন্তরীণ ও বাহ্যিক ফিটনেসও নেই। ফিটনেসবিহীন এসব যানবাহনের কারণে যেখানে-সেখানে সড়ক দুর্ঘটনা ঘটছে। মানুষ প্রাণ হারাচ্ছে।’

আব্দুল্লাহ আবু সাইদ কাঞ্চন বলেন, দেশের সড়ক দূর্ঘটনার অন্যতম প্রধান কারন রাস্তায় ফিটনেস বিহীন গাড়ী। সঠিক তদারকি না থাকার কারনে আজ দেশে সড়ক দূর্ঘটনা এমন মহামারী রূপ ধারন করেছে। ফলে যেখানে-সেখানে সড়ক দুর্ঘটনা ঘটছে। মানুষ প্রাণ হারাচ্ছে।

অন্য খবর  দোহারে সালমা ইসলামের পক্ষে আনন্দ মিছিল, মিষ্টি বিতরণ

Comments

comments