মুশফিক বাদঃ টেস্টে সাকিব অধিনায়ক

67

আবার বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক হলেন সাকিব আল হাসান। দক্ষিণ আফ্রিকা সফরের পরেই টেস্ট অধিনায়ক হিসেবে মুশফিক আর থাকছেন না বলে ধারণা করা হচ্ছিল। রোববার সন্ধ্যায় বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভায় সাকিবকে অধিনায়ক আর মাহমুদুল্লাহ রিয়াদকে সহঅধিনায়ক করার সিদ্ধান্ত নেয়া হয়। ২০১১তে জিম্বাবুয়ে সফরে ব্যর্থতার পর সাকিবকে সরিয়ে মুশফিকুর রহীমকে অধিনায়ক মনোনীত করা হয়। তার অধীনে প্রথম বাংলাদেশ সিরিজ খেলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দেশের মাটিতে। টেস্টে তিনিই বাংলাদেশের সফলতম অধিনায়ক।
ইংল্যান্ড, শ্রীলংকা, অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ জয় পায় তার অধীনেই। মুশফিক বাংলাদেশকে ৩০ টেস্টে নেতৃত্ব দেন। এর মধ্যে ৬টিতে জয়ী হন। আর ড্র করেন ৯টিতে। হার দেখেছেন বাকি ১৫টিতে।
সাকিব আল হাসানের নেতৃত্বে এর আগে বাংলাদেশ ৯টি টেস্ট খেলে। ২০০৯এ ওয়েস্ট ইন্ডিজ সফরে মাশরাফি ইনজুরিতে পড়লে বাংলাদেশের টেস্ট দলের অধিনায়কত্ব পান সহঅধিনায়ক সাকিব। সেই সিরিজের দ্বিতীয় টেস্টে দায়িত্ব নিয়ে তিনি জয়ও পান। কিন্তু এরপরে আট টেস্টেই হারে বাংলাদেশ দল। মুশফিক আহত হওয়ায় তামিম ইকবাল এ বছর নিউজিল্যান্ড সফরে একটি টেস্টে নেতৃত্ব দেন। তাকে নিয়ে মোট ৯ জন বাংলাদেশ টেস্ট দলের নেতৃত্ব দেন।

অন্য খবর  নবাবগঞ্জে কাব ক্যারম প্রতিযোগিতা সম্পন্ন

Comments

comments