মুন্সীগঞ্জে সিরাজদিখান উপজেলায় দুই ইটভাটাকে ৬ লাখ টাকা জরিমানা

17

মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলায় অভিযান চালিয়ে দুই ইটভাটাকে ছয় লাখ ১০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর।

সোমবার (১১ মার্চ) মুন্সীগঞ্জ পরিবেশ অধিদফতরের উদ্যোগে সিরাজদিখান উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিনাত ফৌজিয়ার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

ইটভাটা দুটি হলো সিরাজদিখান উপজেলার লতব্দী এলাকার মেসার্স সামাদ ব্রিকস কোম্পানি এবং একই উপজেলার রামকৃষ্ণদির মেসার্স মায়ের দোয়া ব্রিকস ম্যানুফ্যাকচারার। এর মধ্যে মায়ের দোয়া ব্রিকস ম্যানুফ্যাকচারারকে চার লাখ পাঁচ হাজার টাকা এবং সামাদ ব্রিকস কোম্পানিকে দুই লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। অভিযানকালে মায়ের দোয়া ব্রিকস ম্যানুফ্যাকচারার ইটভাটার আগুন নিভিয়ে দেয়া হয়।

পরিবেশ অধিদফতর বলছে, মায়ের দোয়া ব্রিকস ম্যানুফ্যাকচারার নামক ইটভাটাটি সনাতন পদ্ধতির ফিক্সড কিলন ১২০ ফুট উচ্চতা বিশিষ্ট। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী আধুনিক প্রযুক্তিতে রূপান্তরের বিধান থাকলেও ইটভাটাটিকে আধুনিক প্রযুক্তিতে রূপান্তর করা হয়নি। পরিবেশ অধিদফতরের ছাড়পত্র ছাড়া ভাটাটি নির্মাণ করা হয়েছে। এছাড়া জেলা প্রশাসকের ইট পোড়ানো লাইসেন্স ছাড়া ইটভাটাটি পরিচালনা করা হচ্ছে।

এদিকে সামাদ ব্রিকস কোম্পানির ইট পোড়ানোর লাইসেন্সের মেয়াদ ২০১৮ সালে শেষ হয়েছে। এ ছাড়া পরিবেশগত ছাড়পত্রের মেয়াদ ২০১৬ সালে শেষ হলেও পরবর্তীতে আর নবায়ন করা হয়নি। দুটি ইটভাটাতেই শিশুদের কাজ করতে দেখা যায়। এ ছাড়া ইটভাটায় কাঁচামাল হিসেবে মাটি ব্যবহারের জন্য জেলা প্রশাসকের অনুমোদন নেয়া হয়নি।

অন্য খবর  মাওয়ায় কর্তৃক ২০ ড্রাম অবৈধ গলদা চিংড়ির রেণু পোনা আটক

Comments

comments