মিয়ানামার সেনাপ্রধানকে টিলারসনের ফোন

133
মিয়ানামার সেনাপ্রধানকে টিলারসনের ফোন

রোহিঙ্গাদের উপর চালানো নিধনযজ্ঞে উদ্বেগ প্রকাশ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন এই সংকট সমাধানে সরকারকে সহায়তার জন্য সেনাবাহিনীর প্রতি আহ্বান জানান। শুক্রবার মার্কিন পররাষ্ট্র দফতর থেকে পাঠানো এক বিবৃতিতে একথা জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার রেক্স টিলারসন ও মিন অংয়ের মধ্যে টেলিফোনে আলাপ হয় রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনার নির্যাতনকে আনুষ্ঠানিকভাবে জাতিগত নিধন বলে ঘোষণা করার কথা বিবেচনা করছে মার্কিন পররাষ্ট্র দফতর। তার আগে মিয়ানমারের সেনাপ্রধানের সঙ্গে টেলিফোনে কথা বললেন টিলারসন।

গত ২৫ আগস্ট রাখাইন প্রদেশে সহিংসতার পর রোহিঙ্গাদের ‍উপর নিধনযজ্ঞ শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। হত্যা ও ধর্ষণ থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে ছয় লাখেরও বেশি রোহিঙ্গা। রোহিঙ্গারা যেন দেশে ফিরে আসতে পারে সেই ব্যবস্থা নেওয়ার জন্য মিন অংকে আহ্বান জানানো হয়েছে বলেও জানানো হয় বিবৃতিতে।

বলা হয়, সংকট সমাধান ও পালিয়ে যাওয়াদের ফিরিয়ে আনতে মিয়ানমার সরকারকে সাহায্য করার আহ্বান জানিয়েছে টিলারসন। একইসঙ্গে রাখাইন অবস্থান করা রোহিঙ্গাদের সহায়তা পৌঁছানোর জন্য আন্তর্জাতিক ত্রাণ সংস্থাগুলোকে প্রবেশের অনুমতি দেওয়ার আহ্বান জানানো হয়।

অন্য খবর  রোহিঙ্গাদের পরিচয়পত্র দেবে সরকার: আসাদুজ্জামান খান কামাল

Comments

comments