মার্কিনীদের বাংলাদেশ ভ্রমণে নতুন সতর্কবার্তা

451

বাংলাদেশ ভ্রমণরত মার্কিন নাগরিকদের ফের সতর্ক করে দিয়েছে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস। যুক্তরাষ্ট্র দূতাবাসের হালনাগাদ করা নিরাপত্তাবার্তায় এই পরামর্শ দেওয়া হয়েছে। সতর্কবার্তায় বলা হয়েছে, বাংলাদেশে পশ্চিমা নাগরিকদের উপর আবার সন্ত্রাসী হামলা হতে পারে বলে তাদের কাছে নির্ভরযোগ্য তথ্য। ফলে বাংলাদেশে ভ্রমণ বা চলাফেরার সময় মার্কিন নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে দেশটি।

বার্তায় উল্লেখ করা হয়, যদিও বাংলাদেশে বিদেশিদের নিরাপত্তা জোরদার করতে বাড়তি পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা সংস্থাগুলো। তারপরও সন্ত্রাসী আশঙ্কা রয়েছে।

বার্তায় বলা হয়েছে, বাংলাদেশের আন্তর্জাতিক হোটেলগুলোতে আয়োজিত বড় সমাবেশসহ অন্যান্য স্থানেও হামলা হতে পারে। তাই বাংলাদেশে ভ্রমণরত বা বসবাসরত মার্কিন নাগরিকদের নিরাপত্তার ব্যাপারে সতর্ক হওয়ার জন্য বিশেষভাবে পরামর্শ দেওয়া হয়েছে।

শনিবার দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত ওই বার্তায় বলা হয়, বাংলাদেশে দুই বিদেশি নাগরিককে হত্যার দায় স্বীকার করেছে আইএসআইএল। ভবিষ্যতেও মার্কিন নাগরিকসহ পশ্চিমা দেশগুলোর নাগরিকরা হামলার শিকার হতে পারে বলে তাদের কাছে তথ্য রয়েছে।

দূতাবাসের সরকারি কর্মী ও তাদের পরিবারের সদস্যদের জনসমাগমের স্থানে যেতে নিষেধ করা হয়েছে। পায়ে হেটে, রিকশায়, সাইকেলে বা কোন খোলা বাহনে চলাচল করা যাবে না। এমনকি দূতাবাসের নিরাপত্তা শাখার লিখিত অনুমতি ছাড়া কোনও আন্তর্জাতিক হোটেলসহ বাংলাদেশের বড় কোনও সমাবেশে যেতেও নিষেধ করা হয়েছে।

অন্য খবর  আমার সমর্থন মুসলমানদের প্রতি: জুকারবার্গ

এর আগেও মার্কিন নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রে সতর্কবার্তা প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্র দূতাবাস।

Comments

comments