ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী রাহুল?

27
ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী রাহুল?
বিজ্ঞাপন

ভারতের প্রধানমন্ত্রী হওয়ার জন্য প্রস্তুত আছেন বলে জানিয়েছেন কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী। ঘোষণা দিয়েছেন, ২০১৯ সালের জাতীয় নির্বাচনে কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতা তিনিই হবেন ভারতের প্রধানমন্ত্রী।

২০০৪ সালের জাতীয় নির্বাচনে কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতা পেলেও রাহুল গান্ধীর মা সোনিয়া গান্ধী প্রধানমন্ত্রী হতে পারেননি। সে সময় কংগ্রেসের প্রধানমন্ত্রী হিসেবে সোনিয়ার আস্থাভাজন মনমোহন সিংকে মনোনয়ন দেওয়া হয়।

এরপর ২০০৯ সালে টানা দ্বিতীয়বারের মতো ক্ষমতায় এসেও জাতীয়তা বিতর্কে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে পারেননি গান্ধী পরিবারের ইতালিয়ান বউ সোনিয়া গান্ধী।

জাতীয়তা নিয়ে বিতর্ক থাকায় কংগ্রেস পরিবার দীর্ঘ ৩৪ বছর ধরে ভারতের প্রধানমন্ত্রী পদ থেকে দূরে রয়েছেন। রাহুল গান্ধীর বাবা রাজিব গান্ধী এই পরিবারের সর্বশেষ প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৮৪ সালে তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন।

তবে আগামী নির্বাচনে কংগ্রেস সংখ্যাগরিষ্টতা পেলে কংগ্রেস পরিবার থেকে প্রধানমন্ত্রী হবেন প্রায় নিশ্চিত। দ্বিতীয়বারের মতো রাহুল গান্ধীও নিজেকে প্রধানমন্ত্রী হিসেবে লড়ার ঘোষণা দিয়েছেন।

এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে রাহুল গান্ধী যুক্তরাষ্ট্রের বার্কলে ইউনিভার্সিটিতে ভাষণকালে ঘোষণা দিয়েছিলেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে লড়বেন। নরেন্দ্র মোদী আগামী নির্বাচনে তার কাছে পাত্তা পাবে না বলেও তিনি ভবিষ্যদ্বাণী করেছেন।

অন্য খবর  যুক্তরাষ্ট্রে বাড়ছে মানসিক রোগীর সংখ্যা

রাহুল বলেন, ‘কংগ্রেস যদি একক দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পায়, তাহলে অবশ্যই আমিই হবো পরবর্তী প্রধানমন্ত্রী। আমি যদি বলি, আগামী নির্বাচনে মোদি জিতবেন। তাহলে নির্বাচনের পর আপনারা আমার মন্তব্য নিয়ে ঠাট্টা করবেন। কারণ ২০১৯ সালের পর বিজেপি আর ক্ষমতায় থাকছে না।

এদিকে রাহুল গান্ধীর জবাবের কড়া সমালোচনা করেছেন বিজেপির আইটি সেল প্রধান অমিত মালভিয়া। টুইটারে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, ‘রাহুল গান্ধী ২০১৯ সাল নিয়ে স্বপ্ন দেখছেন। তার মানে কংগ্রেস কি কর্নাটকের আশা ছেড়ে দিয়েছে? আগামী নির্বাচনে কংগ্রেসের ভরাডুবি হবে এটা নিশ্চিত।’

এদিকে কর্নাটক নির্বাচনে রাহুল গান্ধীর নেতৃত্বের কড়া সমালোচনা শুরু হয়েছে। অনেকেই ধারণা করছেন, বিজেপি তার হারানো দুর্গ ফিরে পেতে যাচ্ছে। তবে সোনিয়া গান্ধীও ২০১৯ সালের নির্বাচনে ক্ষমতায় আসার স্বপ্ন দেখছেন। আর স্বপ্ন বাস্তবায়ন হলে দীর্ঘ ৩৪ বছল পর কংগ্রেস পরিবার থেকে রাহুলই হচ্ছেন ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী।

Comments

comments