ভর্তি পরীক্ষা হবে ঢাবি অধিভুক্ত সাত কলেজে

316

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত হওয়ার পর এসব কলেজে সম্মানে কীভাবে শিক্ষার্থী ভর্তি করা হবে এ নিয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের কৌতূহলের কমতি নেই। কারণ, গত কয়েক বছর ধরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজগুলোতে সম্মান শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির ক্ষেত্রে ভর্তি পরীক্ষা নেওয়া হয়নি। এসএসসি ও এইচএসসি বা সমমানে প্রাপ্ত জিপিএর ভিত্তিতেই কলেজে মনোনয়ন দেওয়া হয়েছে। জানা গেছে, ঢাবি অধিভুক্ত এই সাত কলেজে অনার্সে ভর্তির জন্য নেওয়া হবে ভর্তি পরীক্ষা। অধিভুক্ত অন্যান্য কলেজের মতো এসব কলেজের জন্য প্রণয়ন করা হবে আলাদা প্রশ্ন পদ্ধতি। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও অধিভুক্ত কলেজ অধ্যক্ষদের সঙ্গে কথা বললে তারা এসব তথ্য জানিয়েছেন। তবে ভর্তি পরীক্ষার ব্যাপারে এখনো তারিখ চূড়ান্ত করা হয়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, কলেজ অধ্যক্ষদের সঙ্গে বৈঠক করে আমরা ভর্তি পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেব। বিশ্ববিদ্যালয় অধিভুক্ত অন্য কলেজগুলোর মতো করে এসব কলেজের জন্যও আলাদা ভর্তি পরীক্ষার ব্যবস্থা থাকবে। এইচএসসি বা সমমান পরীক্ষার ফল প্রকাশের পর ভর্তি কমিটির বৈঠক করে এসব ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্য খবর  ঢাবিতে হচ্ছে ভার্চুয়াল ক্লাসরুম

ইডেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. শামসুন নাহার বলেন, অনেকেই হয়তো ভাবছেন এসব কলেজে জিপিএর ভিত্তিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। কিন্তু আমরা শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে ভর্তি পরীক্ষার দিকে এগোচ্ছি। ইডেন কলেজে প্রথম বর্ষে ভর্তির জন্য প্রায় পাঁচ হাজার আসন রয়েছে বলে জানান ড. শামসুন নাহার। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে গত ১৬ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হয় ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ। এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে বর্তমানে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ জন ছাত্রছাত্রী এবং ১ হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়ার পর এসব কলেজের ছাত্রছাত্রীরা আনন্দে উদ্বেলিত হলেও সে আনন্দে ভাটা পড়েছে। প্রায় ছয় মাসের সেশনজটে পড়েছেন বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। জাতীয় বিশ্ববিদ্যালয়ে একই সেশনে পড়ুয়া বন্ধু-বান্ধবদের থেকেও পিছিয়ে পড়েছেন। জাতীয় বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থীদের চতুর্থ বর্ষের চূড়ান্ত ফলাফল গত ১৪ মে প্রকাশ করা হলেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হওয়া এসব কলেজে কবে চতুর্থ বর্ষের ফল প্রকাশ করা হবে সে বিষয়ে কোনো নির্দেশনা দেওয়া হয়নি। এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের চূড়ান্ত ফল সম্প্রতি প্রকাশ করা হলেও অধিভুক্ত এ সাত কলেজের দ্বিতীয় বর্ষের ফলাফল কবে নাগাদ প্রকাশ করা হবে তা কেউ জানে না।

অন্য খবর  ফেইবুকে ছবি দেখে মৈনটে ঘুরতে আসছিলাম: প্রাণে বেঁচে যাওয়া তাহমিদ

এই সাত কলেজের সিলেবাস, পাঠ্যসূচি, ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া, পরীক্ষাসহ অন্যান্য কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হওয়ার কথা থাকলেও চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারেনি ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এখনো জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাসেই ছাত্রছাত্রীদের দেওয়া হচ্ছে পাঠদান। কলেজগুলো বের হতে পারেনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের বৃত্ত থেকে। তবে অধিভুক্ত হওয়া কলেজগুলোর কর্তৃপক্ষের সঙ্গে কথা বললে তারা জানিয়েছেন, চালু থাকা সেশনগুলো জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাসেই পরিচালিত হবে। প্রথম বর্ষে নতুন শিক্ষার্থী ভর্তি হলে তারা পাঠ্যক্রম হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত নতুন সিলেবাস পাবে।

Comments

comments