বুর্জ খলিফার নিরাপত্তায় রোবট পুলিশ

267

দুবাইয়ের বুর্জ খলিফা বিশ্বের দীর্ঘতম বিল্ডিং। কয়েক হাজার কক্ষ রয়েছে এই ভবনে। বিস্তীর্ণ এলাকা নিয়ে গড়ে উঠেছে চোখধাঁধানো নির্মাণ। নিরাপত্তাও আঁটোসাটো। সেই নিরাপত্তা এবার আরও জোরদার হল। অভিনব নিরাপত্তায় মুড়ে ফেলা হল বুর্জ খলিফার আনাচে-কানাচে। কী সেই অভিনবত্ব? দুবাই শহরে পুলিস টহল দেয় ফেরারি আর ল্যাম্বরঘিনি চড়ে। এবার তারা নিয়ে এল প্রথম রোবট পুলিশ অফিসার।

বুর্জ খলিফার নিরাপত্তার দায়িত্ব দেওয়া হয়েছে রোবট পুলিশকে। বিশ্বের তাবড় এই নির্মাণের বাইরে তো বটেই, অন্দরমহলেও টহল দিচ্ছে রোবট পুলিশ। আধুনিক প্রযুক্তির ওপর ভর করে নিরাপত্তায় এমনই অভিনবত্ব নিয়ে এল দুবাই পুলিশ।

কী এই রোবট পুলিস?
পুলিসের ক্যাপ পরা এই রোবট পুলিশ ঘোরে চাকায় চড়ে। বুকে রয়েছে একটি কম্পিউটার টাচস্ক্রিন। কোনও অপরাধ ঘটলে রেকর্ড করা হবে এই কম্পিউটারে। রয়েছে ক্যামেরা। পুলিশ কন্ট্রোলরুমে পৌঁছে যাবে ঘটনাস্থলের লাইভ ছবি। সঙ্গে সঙ্গে সতর্ক হয়ে যাবে পুলিশ। দৌড়ে আসবে স্পটে। ৩৬৫ দিন, ২৪ ঘণ্টা করেই কাজ করবে এই রোবট পুলিশ। বেড়ানোর জন্য ছুটি, অসুস্থতার জন্য ছুটি, মাতৃত্বকালীন ছুটি দাবি করবে না তারা। দিনভর কাজ করবে। দুবাই পুলিসের স্মার্ট সার্ভিস ডিপার্টমেন্টের ডিরেক্টর জেনারেল ব্রিগেডিয়ার খালিদ নাসের আল রাজুকি এমনটাই দাবি করেছেন।

অন্য খবর  মোবাইলের লেন্স পরিষ্কারের উপায়

দুবাই পুলিশের টার্গেট, ২০৩০ সালের মধ্যে গোটা বাহিনীর ২৫ শতাংশ রোবট পুলিশ নিয়োগ করবে তারা। মূলত পর্যটন কেন্দ্রগুলিতেই নিয়োগ করা হবে এই রোবট পুলিশ।

Comments

comments