বুধবার থেকে মেঘলা আকাশ-বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

392

এই মৌসুমের শীত ঋতুর মতোই প্রকৃতিতে বৈরিতা শুরু করেছে বসন্তকাল। গ্রীষ্ম আসতে বাকি আরও একমাসের বেশি। এরই মধ্যে মেঘাচ্ছন্ন হতে শুরু করেছে আকাশ। বসন্তের মেঘাচ্ছন্ন আকাশে ঝরছে বৃষ্টি, কোথাও কোথাও বজ্রবৃষ্টি। পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বাতাসের সংমিশ্রণের কারণে গত দুই দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি ও বজ্রবৃষ্টি হয়েছে। আবহওয়া অধিদপ্তর বলছে, দুই দিন বিরতি দিয়ে আবারও মেঘলা আকাশ থেকে ঝরবে বজ্রবৃষ্টি। রবিবার (৫ মার্চ) ভোররাতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি এবং কোথাও কোথাও বজ্রসহ বৃষ্টি হয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রাজশাহীতে ২ মিলিমিটার; ঢাকায় ১ মিলিমিটার; ঈশ্বরদী, বগুড়া, তাড়াস ও কুমারখালীতে ১ মিলিমিটার করে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এ ছাড়া ময়মনসিংহ, নেত্রকোনা, সিলেট, শ্রীমঙ্গল ও চুয়াডাঙ্গায় সামান্য পরিমাণ বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে কোথাও কালবৈশাখী হয়নি।
এদিকে, বৃষ্টির কারণে ধুলোবালি থেকে কিছুটা নিস্তার পেয়েছে ঢাকাবাসী। আবহাওয়া অধিদপ্তরের একজন কর্মকর্তা রবিবার সকালে গণমাধ্যমকে বলেন, বিদ্যমান আবহাওয়ার উন্নতি হওয়া শুরু করবে সোমবার থেকে। এরপর ৮-৯ মার্চ থেকে আবারও আকাশ মেঘাচ্ছন্ন হবে এবং ১০-১২ মার্চ টানা বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবে বজ্রসহবৃষ্টি। রবিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে মৌসুমি লঘুচাপ।

অন্য খবর  জাহাঙ্গীরনগরে প্রজাপতি মেলায়

ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ ছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা থেকে মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি অব্যাহত থাকতে পারে জানিয়ে আবহাওয়া অধিদপ্তর বলছে, এর ফলে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পাবে।

 

Comments

comments