বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে এবারও ব্রিটেন শীর্ষে

36

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে এই প্রথম বারের মতো এ বছর যুক্তরাষ্ট্রকে দু-দফা টপকিয়ে ব্রিটেন শীর্ষ স্থান অধিকার করেছে।  বুধবার প্রকাশিত টাইমস হাইয়ার এডুকেশন (টিএইচই) ওয়ার্ল্ড ইউনিভার্সিটির প্রকাশিত সর্বশেষ র‌্যাংকিং ফলাফলে এ খবর জানা যায়। র‌্যাংকিংয়ের ফলাফলে এ বছরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রথম ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করেছে।

বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ইউএসকে টপকিয়ে প্রথম হয়। ২০০৩ সালে এই র‌্যাংকিং শুরু হবার পর থেকে বরাবর ইউএস শীর্ষস্থান ধরে রেখেছিল। গত বছরে এর ব্যতিক্রম ঘটে। এ বছর আরো এক ধাপ এগিয়ে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করলো ব্রিটেনের দুটি বিশ্ববিদ্যালয় যথাক্রমে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ে শিক্ষাদান, গবেষণা, জ্ঞান চর্চা এবং আন্তর্জাতিক আউটলুকের ভিত্তিতে র‌্যাংকিং পয়েন্ট নির্ধারণ করা হয়। এ বছরের র‌্যাংকিংয়ে  সবচেয়ে বড় বিষয় ছিল প্রতিষ্ঠানে গবেষণা আয় ও ফলাফল। এ বছরে গবেষণা আয় ও গবেষণার মানের উন্নয়ন হওয়ায় ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় দ্বিতীয় স্থান অধিকার করে। অপরদিকে কলটেক ও স্ট্যানফোর্ড তাদের ব্যাচেলর স্টুডেন্ট রেশিওতে কম হওয়ায় র‌্যাংকিংয়ে  পিছিয়ে পড়ে।

র‌্যাংকিং অনুযায়ী উত্তর আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় এখনো সেরা শিক্ষা গবেষণা প্রতিষ্ঠান এবং এখনো সার্বিক র‌্যাংকিংয়ে শীর্ষে অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের ২৯ টি শিক্ষা প্রতিষ্ঠানের র‌্যাংকিং মান কমে গেছে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাংকিং মান বৃদ্ধি অব্যাহত রয়েছে।

অন্য খবর  জাতীয়করণের চূড়ান্ত তালিকায় স্থান পেয়েছে পদ্মা ,ডিএন, ইস্পাহানি ও সাভার কলেজ

এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় সিঙ্গাপুরের ন্যাশনাল বিশ্ববিদ্যালয় ২২তম স্থান অধিকার করেছে। যা টরেন্টো বিশ্ববিদ্যালয়ের সমপর্যায়ের। চীনের পিকিং বিশ্ববিদ্যালয় ও সিঙ্গহুয়া বিশ্ববিদ্যালয় ৩০ তম স্থান অধিকার করেছে।

বিশ্বের শীর্ষ দশটি বিশ্ববিদ্যালয় হচ্ছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় (ইউকে), ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় (ইউকে), ক্যালিফোর্নিয়া প্রযুক্তি ইনস্টিটিউট (ইউএসএ), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি (ইউএসএ), এমআইটি (ইউএসএ), হাভার্ড বিশ্ববিদ্যালয়, (ইউএসএ), প্রিনেটন বিশ্ববিদ্যালয় (ইউএসএ), ইমপেরিয়াল কলেজ লন্ডন (ইউকে), শিকাগো বিশ্ববিদ্যালয় (ইউএসএ), ইটিএইচ জুরিখ (সুইজারল্যান্ড) এবং পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয় (ইউএসএ)। বাসস

Comments

comments