বিমানবাহিনীতে ফ্লাইট ক্যাডেট হিসেবে নিয়োগ

523

বাংলাদেশ বিমানবাহিনী DE2017 কোর্সের অধীনে মোট পাঁচটি পদে ফ্লাইট ক্যাডেট হিসেবে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে DE2017 কোর্সে এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার (এডিডব্লিউসি), এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি), শিক্ষা, লিগ্যাল এবং মেটিয়রলজি পদে ফ্লাইট ক্যাডেট হিসেবে নিয়োগ দেওয়া হবে। পদগুলোতে আবেদনের সুযোগ পাচ্ছেন নারী-পুরুষ উভয়েই। ইতিমধ্যেই শুরু হয়ে গেছে আবেদন প্রক্রিয়া, ক্ষেত্রভেদে পদগুলোতে আবেদন করা যাবে আগামী ২৪ এপ্রিল ২০১৭ তারিখ পর্যন্ত।

আবেদনের যোগ্যতা
এয়ার ডিফেন্স উইপন কন্ট্রোলার (এডিডব্লিউসি) এবং এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা শ্রেণিসহ বিএসসি ডিগ্রি (গণিত, পদার্থবিজ্ঞানসহ) অথবা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।
শিক্ষা পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় থেকে কাউন্সেলিং মনোবিজ্ঞান (নারী প্রার্থীদের জন্য) অথবা পদার্থবিজ্ঞান (নারী ও পুরুষ উভয় প্রার্থীর জন্য) বিষয়ে স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার সব ধাপে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা শ্রেণি অথবা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।
লিগ্যাল পদে আবেদনের জন্য আবেদনকারীকে আইন বিষয়ে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা শ্রেণিসহ এলএলবি বা এলএলবি (অনার্স) বিষয়ে কমপক্ষে দ্বিতীয় বিভাগ অথবা ন্যূনতম জিপিএ ২.৭৫ থাকতে হবে। মেটিয়রলজি পদে আবেদনের জন্য আবেদনকারীকে যেকোনো প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয় বা কলেজ থেকে ন্যূনতম দ্বিতীয় বিভাগ বা শ্রেণিসহ বিএসসি ডিগ্রি (গণিত, পদার্থবিজ্ঞানসহ) অথবা গণিত বা পদার্থবিজ্ঞানে চার বছর মেয়াদি বিএসসি (সম্মান) অথবা সিজিপিএ ২.৭৫ থাকতে হবে।
শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা হতে হবে ৬৪ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে ন্যূনতম উচ্চতা হতে হবে ৬২ ইঞ্চি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে। শিক্ষাগত এবং শারীরিক যোগ্যতার পাশাপাশি আগামী ১ জুলাই ২০১৭ তারিখে আবেদনকারীর বয়স হতে হবে অনূর্ধ্ব ৩০ বছর। এ ক্ষেত্রে কোনো প্রকার এফিডেভিট গ্রহণযোগ্য নয়। ওজন হতে হবে বয়স ও উচ্চতা অনুযায়ী এবং চোখের দৃষ্টিশক্তি হতে হবে ৬/৬।

অন্য খবর  এই সপ্তাহের ছবি: বেরীবাধের এপার ওপার

আবেদন প্রক্রিয়া
বিমানবাহিনীতে ফ্লাইট ক্যাডেট হিসেবে আবেদনের দুটি পদ্ধতি রয়েছে। অনলাইনের মাধ্যমে এবং সরাসরি আবেদন ফরম পূরণ করে। সরাসরি আবেদনের জন্য প্রার্থীকে সেন্ট্রাল নন-পাবলিক ফান্ড, বিএএফের অনুকূলে টিবিএল, সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ব্যাংক শাখায় সকাল ৮টা থেকে দুপুর ২টার মধ্যে পরীক্ষা চলাকালে ৬০০ টাকার মেশিন রিডেবল ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার জমা দিয়ে আবেদনপত্র সংগ্রহ করতে হবে।
অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে www.joinbangladeshairforce.mil.bd  ওয়েবসাইটে লগইন করে Apply Now ট্যাবে ক্লিক করে নির্দেশনা অনুযায়ী আবেদনপত্র পূরণ করতে হবে। এ ক্ষেত্রে প্রার্থীকে আবেদনপত্রের নির্ধারিত অংশ অনলাইনের মাধ্যমে পূরণ করে অনলাইন থেকে আবেদনপত্র সংগ্রহ করার পর বাকি অংশ স্বহস্তে পূরণ করে প্রাথমিক লিখিত পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রে জমা দিতে হবে।
অনলাইনে আবেদনের ক্ষেত্রে আবেদনপত্রের মূল্য ৬০০ টাকা টিবিএম, টেলিটক নম্বরের মাধ্যমে অথবা গ্রামীণ, রবি, বাংলালিংক ও এয়ারটেলের গ্রাহকেরা তাদের ব্যক্তিগত বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে বিএএফের বিকাশ অ্যাকাউন্ট ০১৭৬৯৯৯০২৮৯ নম্বরে পরিশোধ করতে পারবেন। অনলাইনে এবং সরাসরি উভয় ক্ষেত্রেই আবেদনপত্রের সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্তি হিসেবে জমা দিতে হবে। সংযুক্তি-সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে http://bit.ly/2kpmUUe এই ঠিকানায়।

নির্বাচন প্রক্রিয়া ও প্রশিক্ষণ
আবেদনকৃত প্রার্থীদের প্রথমে ইংরেজি, সাধারণ বিজ্ঞান, সাধারণ জ্ঞান এবং আইকিউর ওপর মোট ২০০ নম্বরের প্রাথমিক লিখিত পরীক্ষা নেওয়া হবে। এ ক্ষেত্রে এডিডব্লিউসি, এটিসি ও মেটিয়রলজি পদে আবেদনকৃত প্রার্থীদের আইকিউ বিষয়ে ১০০, ইংরেজি বিষয়ে ৫০ ও সাধারণ বিজ্ঞান (পদার্থবিজ্ঞান ও গণিত) বিষয়ে ৫০ নম্বর এবং শিক্ষা ও লিগ্যাল পদে আবেদনকৃত প্রার্থীদের আইকিউ বিষয়ে ১০০, ইংরেজি বিষয়ে ৫০ ও সাধারণ জ্ঞান বিষয়ে ৫০ নম্বরের প্রাথমিক লিখিত পরীক্ষা নেওয়া হবে। প্রাথমিক লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্য থেকে পর্যায়ক্রমে প্রাথমিক ডাক্তারি পরীক্ষা, প্রাথমিক মৌখিক পরীক্ষা, আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), কেন্দ্রীয় চিকিৎসা পর্ষদ (সিএমবি) কর্তৃক স্বাস্থ্য পরীক্ষা এবং ক্যাডেট চূড়ান্ত নির্বাচন পর্ষদের (সিএফএসবি) পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে প্রার্থী বাছাই করা হবে। চূড়ান্তভাবে বাছাইকৃত প্রার্থীদের বাংলাদেশ বিমানবাহিনী একাডেমিতে ছয় মাস প্রশিক্ষণ শেষে ‘ফ্লাইং অফিসার’ পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে।

অন্য খবর  ইতিহাসের এই দিনে ফেব্রুয়ারী ১১

বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা
প্রশিক্ষণ চলাকালীন ফ্লাইট ক্যাডেটদের মাসে ১০ হাজার টাকা হারে বেতন প্রদান করা হবে, এরপর প্রশিক্ষণ শেষে কমিশন প্রাপ্ত প্রার্থীরা নির্ধারিত স্কেলে বেতন, বিদেশে প্রশিক্ষণ, সরকারি খরচে দেশে-বিদেশে উচ্চশিক্ষা, বাসস্থান, চিকিৎসা খরচ, সন্তানদের পড়ালেখার খরচ, রেশন, শর্ত সাপেক্ষে ঢাকা ও অন্যান্য স্থানে ডিওএইচএসে প্লট প্রাপ্তির সুযোগ, একাধিকবার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যোগদান এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে সামরিক বা সহকারী সামরিক উপদেষ্টা পদে কাজের সুযোগ ইত্যাদি সুবিধাদি প্রাপ্ত হবেন। এ ছাড়া বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল্স (বিইউপি) ও বিদেশি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিমানবাহিনীর তত্ত্বাবধানে মাস্টার্স, এমফিল, পিএইচডিসহ উচ্চতর শিক্ষা অর্জনের সুযোগও রয়েছে।


বিস্তারিত জানতে যোগাযোগ
বাংলাদেশ বিমানবাহিনী তথ্য ও নির্বাচনী কেন্দ্র
পুরাতন বিমানবন্দর, তেজগাঁও, ঢাকা-১২১৫
ফোন: ০২৫৫০৬০০০০, বর্ধিত ৫৬৯৬ (সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত)
ওয়েবসাইট: www.joinbangladeshairforce.mil.bd

Comments

comments