বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে ১০০ টি অর্থনৈতিক জোন হচ্ছে- আমেরিকায় সালমান এফ রহমান এমপি

51
সালমান এফ রহমান

বাংলাদেশে বিনিয়োগে যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি-তে ‘ ‘ইউএস চেম্বার অব কমার্স-এর ইউএস-বাংলা ওয়ার্কিং গ্রুপ ও আমেরিকান থিংক ট্যাংক ‘আটলান্টিক কাউন্সিল’-এর দক্ষিণ এশিয়া সেন্টারের যৌথ উদ্যোগে ফিউচার অব ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান আমেরিকান বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের চিত্র তুলে ধরেন।

এতে সালমান এফ রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ডিজিটাইজেশন, ফার্মাসিউটিক্যালস, জ্বালানি, তৈরি পোশাক, আধুনিক উৎপাদন খাত ও অবকাঠামো এবং কৃষিক্ষেত্রে বাংলাদেশের অর্জিত সাফল্য বিষয়ে বিস্তারিত আলোকপাত করেন।

নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে তৈরি পোশাক শিল্পে কর্মসংস্থানের অবদান, কৃষি জমি রক্ষা ও পরিকল্পিত শিল্পায়ন নিশ্চিতকরণে প্রধানমন্ত্রীর নির্দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা সম্পর্কে উপস্থিত বিনিয়োগকারীদের অবহিত করেন তিনি।

সালমান এফ রহমানের নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধিদল ইউএস-বাংলা ওয়ার্কিং গ্রুপের সদস্য কোম্পানিগুলোর পর্যবেক্ষণের ভিত্তিতে আয়োজিত বিভিন্ন আলোচনায় অংশ নেন। এসব আলোচনা বাংলাদেশে বিনিয়োগে সম্ভাব্যতা ও বিদ্যমান বিনিয়োগ-বান্ধব পরিবেশ নিয়ে পর্যবেক্ষণ ব্যক্ত করা হয়। এছাড়া ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বিতা সম্পর্কিত সূচকগুলোতে অগ্রগতি অর্জনের লক্ষ্যে একটি টেকসই অনলাইন ওয়ান স্টপ সার্ভিস চালু করাসহ বাংলাদেশকে যেসব পদক্ষেপ নিতে হবে সে সম্পর্কেও আলোচনা হয়।

অন্য খবর  দোহারে ইউনিয়ন নির্বাচনঃ ২ আওয়ামীলীগ, ৩ বিদ্রোহি চেয়ারম্যান নির্বাচিত

এ সময় বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে বিদ্যমান সমস্যার দ্রুত সমাধান ও উদ্ভাবন উৎসাহিত করতে বেসরকারি খাতের সঙ্গে একযোগে কাজ করার ব্যাপারে প্রধানমন্ত্রী ও তার সরকারের অঙ্গিকার পুনর্ব্যক্ত করেন সালমান এফ রহমান।

Comments

comments