বাংলালিংক পেলো নতুন নম্বর ০১৪

13
বাংলালিংক

বাংলালিংক পেলো নতুন নম্বর স্কিম (সিরিজ) ০১৪। বৃহস্পতিবার (২৯ নভেম্বর) রাতে অপারেটরটির গুলশান কার্যালয়ে এই নম্বর স্কিমের উদ্বোধন করেন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা-বিটিআরসি’র চেয়ারম্যান মো. জহুরুল হক।

এ সময় উপস্থিত ছিলেন, অপারেটরটির প্রধান নির্বাহী এরিক অস, হেড অব রেগুলেটরি ও করপোরেট অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমানসহ আরও অনেক।

একই সঙ্গে বাংলালিংকের পুরনো নম্বর ০১৯ চালু থাকবে।

অনুষ্ঠানে জানানো হয়,  শুক্রবার (৩০ নভেম্বর )  থেকে নতুন নম্বরের সিম বাজারে পাওয়া যাবে।  যাদের বাংলালিংক নেটওয়ার্কের ০১৯ নম্বরের সিম রয়েছে, তাদের জন্য ০১৪ সিরিজের সিম ফ্রি এবং এই সিরিজের সিম আজীবন চালু থাকবে।

এ বছরের মাঝামাঝি সচিবালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের এক বৈঠকে প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় মোবাইল ফোন অপারেটরগুলোকে আরেকটি নম্বর (নম্বর স্কিম) বরাদ্দ দেওয়ার পরামর্শ দেন। ওই বৈঠকে উপস্থিত একাধিক সূত্র থেকে তখন বিষয়টি জানা যায়।

বাংলালিংক নতুন নম্বর স্কিম চেয়ে ২০১৬ সালে চিঠি দেয় বিটিআরসিতে। ‘০১০’ নম্বর স্কিমের জন্য আবেদন করে অপারেটরটি। ওই চিঠিতে বাংলালিংক উল্লেখ করেছিল, অপারেটরটির (১ সেপ্টেম্বর ২০১৬) গ্রাহক ৩ কোটি ১০ লাখ হলেও আদি সংস্থা সেবা টেলিকমের  সময়কাল থেকে অপারেটরটির ৮০ শতাংশ নম্বর ব্যবহার (বিক্রি) হয়ে গেছে। অবশিষ্ট ২০ শতাংশ নম্বরও শেষ হয়ে যাবে। এ কারণে তারা ‘০১০’ বরাদ্দ চায়। কিন্তু নিয়ন্ত্রক সংস্থা খালি থাকা সাপেক্ষে বাংলালিংককে ০১৪ বরাদ্দ দিয়েছে।

অন্য খবর  ভারতে পানির নিচে বৈঠক করলেন সিইওরা

প্রসঙ্গত, একটি নম্বর স্কিমের বিপরীতে সংশ্লিষ্ট অপারেটর ১০ কোটি সিম (নম্বরসহ) বিক্রি করতে পারে। ওই নম্বরগুলো হয় ১১ ডিজিটের। ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ই্উনিয়ন (আইটিইউ) প্রদত্ত স্ট্যান্ডার্ড এটিই। দেশে বর্তমানে ০ থেকে ১০ -এর মধ্যে ‘০১২’, ‘০১৪’ ও ‘০১০’ নম্বর স্কিম খালি রয়েছে। যুক্তরাষ্ট্র, চীন, ভারত ও নাইজেরিয়ায় একাধিক নম্বর স্কিমের প্রচলন রয়েছে বলে জানা গেছে। যেসব দেশে জনসংখ্যা ২০ কোটির বেশি সেসব দেশে একাধিক নম্বর স্কিম ব্যবহার হয়ে থাকে।

Comments

comments