বাংলাদেশ ও ভারতের প্রেক্ষাগৃহে আজ থেকে ‘ডুব’

বাংলাদেশ ও ভারতের প্রেক্ষাগৃহে আজ থেকে প্রদর্শিত হচ্ছে নন্দিত নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ চলচ্চিত্রটি। পরিবারের প্রধান সদস্যের মৃত্যুর পরে দুটি পরিবারের অটুট বন্ধনের কাহিনী নিয়ে নির্মিত এই চলচ্চিত্রে দেখা যাবে, একজন মধ্যবয়স্ক লেখক এক তরুণীর প্রেমে পড়েন যিনি তার মেয়ের বন্ধু। ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বলিউড-হলিউড অভিনেতা ইরফান খান। এতে আরো অভিনয় করেছেন বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা, রোকেয়া প্রাচী, কলকাতার পার্নো মিত্র প্রমুখ।

জাজ মাল্টিমিডিয়া, কলকাতার এসকে মুভিজ ও ইরফান খানের যৌথ প্রযোজনায় নির্মিত এ ছবিটি বাংলাদেশ ও ভারত ছাড়াও অস্ট্রেলিয়া, আমেরিকা, সিঙ্গাপুর, ইতালি ও ফ্রান্সে মুক্তি পাবে।

জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ চলচ্চিত্রটি প্রসঙ্গে বলেন, মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’ ছবি নিয়ে সংবাদমাধ্যম এবং এ দেশের অনেক নির্মাতা ও শিল্পীর মধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। আমি ছবিটি নিয়ে অনেক আশাবাদী। সুন্দর গল্প, নির্মাণ সবমিলিয়ে দর্শকদের হৃদয় জয় করবে ‘ডুব’।

এদিকে গতকাল সন্ধ্যায় কলকাতার কোয়েস্ট মল আইনক্সে এ ছবির প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। প্রিমিয়ারের আগে সাংবাদিকদের সঙ্গে ৩০ মিনিটের একটি প্রশ্নোত্তর পর্বে অংশ নেন পরিচালক ও অভিনয়শিল্পীরা। যদিও কথা ছিল মুক্তির এক দিন আগে এই ছবির প্রিমিয়ার হবে ঢাকায়। সেখানে অংশ নিতে আসবেন বলিউডের আলোচিত অভিনেতা ইরফান খান। তবে শেষ পর্যন্ত ‘ডুব’ চলচ্চিত্রের প্রিমিয়ার ঢাকায় হয়নি।

অন্য খবর  বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল বন্ধ

এ প্রসঙ্গে ছবির বাংলাদেশি প্রযোজক জানিয়েছেন, এই সিনেমার চারজন প্রধান অভিনয়শিল্পীর মধ্যে দুজন বাংলাদেশের ও দুজন ভারতের। ছবির পরিচালক ও চিত্রনাট্যকার বাংলাদেশের। চিত্রগ্রাহক, সম্পাদক, সংগীত পরিচালক বাংলাদেশের। গল্প বাংলাদেশের। লোকেশনও বাংলাদেশের। আর পুরো সিনেমার শুটিংও হয়েছে বাংলাদেশে। এমনকি মহরত হয়েছিল বাংলাদেশেই। তাই ভারতীয় প্রযোজক প্রশ্ন করেছেন, প্রিমিয়ারও যদি বাংলাদেশে করেন, তাহলে আমরা কী পেলাম? তাদের এই বক্তব্য আমাদের কাছে যুক্তিসঙ্গত মনে হয়েছে। যৌথ প্রযোজনার স্পিরিটকে শ্রদ্ধা জানাতে আমরা শেষ পর্যন্ত সিদ্ধান্ত নেই কলকাতায় প্রিমিয়ার শো করার। এ প্রিমিয়ারে অংশ নিতে গতকাল দুপুরে কলকাতায় যান মোস্তফা সরয়ার ফারুকী, নুসরাত ইমরোজ তিশা এবং প্রযোজক ও জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ। আজ সকালের ফ্লাইটে তাদের দেশে ফেরার কথা। ফিরেই ‘ডুব’-এর অবস্থা দেখতে ঢাকার বিভিন্ন প্রেক্ষাগৃহে যাবেন তারা।

প্রসঙ্গত, নির্মাণের শুরু থেকেই গুঞ্জন ছিল ছবিটির গল্প বাংলাদেশের নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের পারিবারিক জীবনের কিছু অংশ নিয়ে নির্মিত। কিন্তু নির্মাতা-রচয়িতা মোস্তফা সরয়ার ফারুকী বরাবরই দাবি করছেন, এটি কারো বায়োপিক নয় এবং এর সব চরিত্রই কাল্পনিক।

অন্য খবর  সুপারহিরোদের পোশাকের পাশে অনন্ত জলিলের পোষাক

Comments

comments