বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে আগ্রহ জার্মানির

158
বঙ্গবন্ধু বিমানবন্দর নির্মাণে আগ্রহ জার্মানির

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে আগ্রহ প্রকাশ করেছে জার্মানি। দেশটির এভিয়েশন প্রতিষ্ঠান এভিঅ্যালায়েন্স বাংলাদেশের সঙ্গে যৌথভাবে বিমানবন্দর নির্মাণ করতে চায়।

বেসামরিক বিমান, পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের সভাপতিত্বে সচিবালয়ে সোমবার দুপুরে অনুষ্ঠিত এক সভায় জার্মানির এভিয়েশন প্রতিষ্ঠান এভিঅ্যালায়েন্স এর বুদাপেস্ট বিমানবন্দরের প্রকল্প পরিচালক জোহান মার্টিন এ প্রস্তাব দেন।

জার্মানভিত্তিক এভিয়েশন প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন। প্রতিষ্ঠানটির জেদ্দা, এথেন্স, হামবুর্গ, সিডনি, তিরানা, বুদাপেস্টসহ আরো কয়েকটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের অভিজ্ঞতা রয়েছে।

সভায় বিমানমন্ত্রী বলেন, প্রাচ্য ও পাশ্চাত্যের এভিয়েশন হাব হিসেবে বাংলাদেশকে গড়ে তুলতে সরকার এ বিমানবন্দর নির্মাণ করতে যাচ্ছে। এ বন্দর ১০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি, দেশের বাণিজ্য বিনিয়োগ ও পর্যটন খাতে বিশাল অবদান রাখবে।

কোম্পানি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের ভিত্তিতে বিমানবন্দরটির অর্থায়ন, ডিজাইন, নির্মাণ, পরিচালনা ও ম্যানটেনেন্স করা হবে। এটি নির্মাণে ৪ বিলিয়ন ইউএস ডলার বিনিয়োগ করা হবে। বিওটি ভিত্তিতে প্রখমে ২৫ ও পরে ২০ বছরের জন্য চুক্তি হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণে জাপানি প্রতিষ্ঠান নিপ্পন কোই লিমিটেড সমীক্ষা যাচাই শেষে মাদারীপুরের শিবগঞ্জের চরাজানাযাত, মুন্সীগঞ্জের সিরজাদিখানের কিয়াইন ও ঢাকার দোহারের চর বিলাশপুরকে প্রাথমিকভাবে নির্বাচিত করেছে।

অন্য খবর  জার্মানির চ্যান্সেলরকে প্রধানমন্ত্রীর অভিনন্দন : রোহিঙ্গা ইস্যুতে জার্মানির সহায়তা কামনা

Comments

comments