বঙ্গবন্ধু পুরস্কার পেলেন হুমায়ুন আজাদ কণ্যা মৌলি আজাদ

61
বিজ্ঞাপন

‘রক্তজবাদের কেউ ভালোবাসেনি’ নামে একটি উপন্যাস লিখে কলকাতায় বঙ্গবন্ধু পুরস্কার পেলেন বাংলাদেশের প্রয়াত কবি হুমায়ুন আজাদের কন্যা মৌলি আজাদ। কলকাতার সাহিত্য পত্রিকা চোখ এবং সামাজিক সংগঠন ‘উভয় বাংলা’ যৌথভাবে তাকে এই সম্মানে ভূষিত করে।

কলকাতার রবীন্দ্র সনদের বাংলা একাডেমির জীবনানন্দ সভা গৃহে শুক্রবার এ উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কলকাতার কবি, সাহিত্যিকরা উপস্থিত ছিলেন।

সাহিত্যিক মৌলি আজাদের হাতে কলকাতার বাংলাদেশ উপ-দূতাবাসের কাউন্সিলর মিয়া মোহাম্মদ মাইনুল কবীর সভাপতি হিসেবে এ সম্মাননা তুলে দেন।

বঙ্গবন্ধু পুরস্কার ছাড়াও এদিন দুই বাংলার জনপ্রিয় প্রয়াত কবি শামসুর রাহমানের নামাঙ্কিত কবি শামসুর রাহমান পুরস্কারও দেয়া হয়। এই সম্মাননা পান চট্টগ্রামের কবি ও সম্পাদক বিদুৎ কুমার দাস।

কলকাতার সাহিত্য পত্রিকা ‘চোখ’ প্রায় দুই দশক ধরে দুই বাংলার বহু সাহিত্যিকদের বঙ্গবন্ধু ও কবি শামসুর রাহমান নামাঙ্কিত এই স্বীকৃতি দিয়ে আসছে। বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আয়োজকদের পক্ষ থেকে এ পুরস্কার দেয়া হয়।

পুরস্কার পেয়ে সাংবাদিকদের কাছে প্রতিক্রিয়া জানাতে গিয়ে আবেগতাড়িত হয়ে পড়েন সাহিত্যিক মৌলি আজাদ। তিনি বলেন, এ সম্মাননা পেয়ে সত্যিই আমি গর্বিত।

অন্য খবর  আজ ২০ ফেব্রুয়ারি: ইতিহাসের এই দিনে

চোখ পত্রিকার সম্পাদক মানিক দে জানান, ‘রক্তজবাদের কেউ ভালোবাসেনি’ নামে একটি উপন্যাসের জন্য মৌলি আজাদকে এবারের বঙ্গবন্ধু পুরস্কার দেয়া হলো। ‘কবি শামসুর রাহমান পুরস্কার ২০১৮’ পেয়েও খুশি চট্টগ্রামের কবি ও সম্পাদক বিদ্যুৎ কুমার দাস।

Comments

comments