বক্সিং ডেতে অস্ট্রেলিয়ার অধিনায়ক সাত বছরের আর্চি!

44
আর্চি

জাস্টিন ল্যাঙ্গারের একটা ফোনই বদলে দিয়েছে তাঁর জীবন। অ্যাডিলেডে অস্ট্রেলিয়া দলের সাথে অনুশীলন করে সাত বছর বয়সী আর্চি স্কিলার রাতারাতিই বনে গিয়েছিল তারকা। সামনেই বড়দিন, আর্চির জীবনে ‘সান্টাক্লজ’ হয়ে এলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেইন ও কোচ ল্যাঙ্গার। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে পেইনের সাথে তাঁকেও বানানো হয়েছে অস্ট্রেলিয়ার অধিনায়ক!

জন্মের মাত্র তিন মাস পরই ধরা পড়ে, আর্চি জটিল হৃদরোগে আক্রান্ত। এতো অল্প বয়সেই বেশ কয়েকটি অস্ত্রোপচারও করাতে হয়েছে আর্চির। অসুস্থ এই শিশুটি অস্ট্রেলিয়া ক্রিকেট দলের বড় একজন ভক্ত, এই শরীর নিয়েও সে নিয়মিত খবর রাখে পেইন-লায়নদের। তাঁর কথা জানতে পেরে অস্ট্রেলিয়ান কোচ ল্যাঙ্গার তাঁকে ফোন দিয়ে বলেছিলেন, ভারতের বিপক্ষে সেও খেলবে অস্ট্রেলিয়ার জাতীয় দলে!

এরপর অ্যাডিলেডে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের আগে অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের সাথে অনুশীলন করেছিল আর্চি। এবার সুযোগ পেয়ে গেল পেইনদের দলেই। বক্সিং ডে টেস্টে শুধু অস্ট্রেলিয়ার একাদশেই থাকবে না সে, পেইনের সাথে সহকারি অধিনায়ক হিসেবেও নাম উঠবে তাঁর!

পেইন বলছেন, আর্চির অধিনায়ক হওয়ার স্বপ্নটা পূরণ করতে পেরে তাঁরা দারুণ খুশি, ‘আর্চি ও তাঁর পরিবার অনেক কঠিন সময় পার করেছে। সে তাঁর বাবাকে বলেছিল, অস্ট্রেলিয়া দলের অধিনায়ক হওয়াই তাঁর স্বপ্ন। আমরা তাঁর সেই স্বপ্নটাই পূরণ করব। তাঁকে বক্সিং ডে টেস্টে দলে পেয়ে আমরা দারুণ খুশি।’

অন্য খবর  স্পেন-জার্মানির ড্র এর দিনে ফ্রান্সের হার

অ্যাডিলেডে দলের সাথে অনুশীলন করেছিল আর্চি। এবার অধিনায়ক হিসেবেই একাদশে আছে সে। হয়ত পেইনের সাথে টসও করতে নামবে আর্চি। বিরাট কোহলিকে অনায়াসেই আউট করতে পারবে সে, আর্চি বলেছিল এমনটাই। সেই কোহলির বিপক্ষে নিজের জীবনের প্রথম টসটা নিশ্চয়ই হারতে চাইবে না সে।

তৃতীয় অস্ত্রোপচার করাতে এই মেলবোর্নেই এসেছিল আর্চির পরিবার। সেবার ডাক্তার তাদের বলেছিলেন, হয়ত অস্ত্রোপচারের টেবিল থেকে আর্চি আর নাও ফিরতে পারে! সেবার ডাক্তারদের অক্লান্ত প্রচেষ্টায় নতুন জীবন পেয়েছিল সে। ২৬ তারিখ সেই মেলবোর্নেই আর্চির জীবন পেতে যাচ্ছে নতুন এক মাত্রা।

Comments

comments