ফিট সালাহই স্বপ্ন দেখাচ্ছে মিশরকে

36
ফিট সালাহই স্বপ্ন দেখাচ্ছে মিশরকে

চ্যাম্পিয়নস লিগ ফাইনালের প্রথমার্ধে কাঁধের ইনজুরিতে পড়ে মাঠ ছাড়ছিলেন, তখন বিশ্বকাপে তার খেলা নিয়ে ছিল সংশয়। কিন্তু অলৌকিকভাবে মাত্র সপ্তাহ দুয়েক বাদেই পুরোদমে অনুশীলনে ফিরেছেন মোহাম্মদ সালাহ। ২৮ বছর পর বিশ্বকাপ খেলতে আসা মিশরকে নিজেদের ইতিহাসে প্রথমবারের মত গ্রুপপর্বের খড়গ পেরুনোর আশা দেখাচ্ছেন তিনিই। ২৬তম জন্মদিনেই নামছেন বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে। জয় দিয়ে জন্মদিন এবং ম্যাচটি অবশ্যই স্মরণীয় করে রাখতেই চাইবেন সালাহ।

তাহারা বলেন:

দলের মূল তারকাকে ফিরে পেয়ে স্বভাবতই উছ্বসিত মিশর কোচ হেক্টর কুপার, “আমি প্রায় শতভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারি যে আগামীকাল (আজ) সে (সালাহ) শুরু থেকেই খেলবে। সালাহকে পেয়ে দলের বাকিরাও বেশ অনুপ্রাণিত। খুব কম সময়েই দারুণভাবে সেরে উঠেছে সে। এই বিশ্বকাপের অন্যতম সেরা তারকা সালাহ। উরুগুয়ে বেশ কঠিন এক প্রতিপক্ষ। সুয়ারেজ-কাভানিদের ভালমত রুখে দিতে হবে। তবে আশা করি দারুণ কিছুই উপহার দিতে পারব মিশরবাসীকে, যারা ২৮ বছর এই মুহূর্তের অপেক্ষা করেছিলেন।” সালাহ এবং মিশরকে সমীহই করছেন উরুগুয়ে কোচ অস্কার তাবারেজ, “মিশর প্রচন্ড গতিশীল এবং দারুণ একটি দল। তারা যেকোনো সময়েই আমাদের ঝামেলায় ফেলতে পারে। আর সালাহর ব্যাপারে নতুন করে বলার কিছু নেই। আশা করি কাল (আজ) ৩ পয়েন্ট নিয়েই ফিরতে পারব আমরা।” এই বিশ্বকাপের কোচদের মধ্যে সবচেয়ে বেশিদিন (প্রায় ১ যুগ) একই দলের দায়িত্বে আছেন তাবারেজ।

অন্য খবর  কাউকে ‘ধোঁকা’ দেইনি: মেসি

দলের খবর:

স্বাভাবিকভাবেই সালাহর ফেরাটাই মিশরের জন্য সবচেয়ে ভাল খবর। সেই সাথে ইনজুরি কাটিয়ে ফিরেছেন রামাদান সোভি এবং আলি সাবর। পূর্ণশক্তির দল পাচ্ছেন তাবারেজও। আজ মাঠে নামলেই বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী ফুটবলারের রেকর্ডটা নিজের করে নেবেন মিশর গোলরক্ষক এসাম আল-হাদারি (৪৫)।

সম্ভাব্য মূল একাদশঃ

মিশর (৪-২-৩-১): আল হাদারি; ফাতি, হেগাজী, সাবর, শাফি; হামেদ, এলনেনি; সালাহ, সাঈদ, ত্রেজেগে; মোহসেন

উরুগুয়ে (৪-৪-২): মুসলেরা; ভারেলা, গোডিন, হিমেনেজ, ক্যাসেরেস; আরাস্কায়েতা, বেন্টাঙ্কুর, ভেচিনো, নান্দেজ; সুয়ারেজ, কাভানি

সংখ্যায় সংখ্যায়:

এর আগে একবারই দেখা হয়েছিল দু’দলের। ২০০৬ সালের সে ম্যাচটা ২-০ গোলে জিতেছিল তাবারেজের উরুগুয়ে। বিশ্বকাপের মূল আসরে আফ্রিকান প্রতিপক্ষের বিপক্ষে কখনও হারেনি উরুগুয়ে (২ জয়, ১ড্র)। বিশ্বকাপের মূলপর্বে কখনও জয়ের মুখ দেখেনি মিশর।

উরুগুয়ে বনাম মিশর; গ্রুপ ‘এ’; ইয়েকাতেরিনবুর্গ; ১৫ জুন, সন্ধ্যা ৬টা; টেন ২/৩

Comments

comments