পুঁজিবাজারে সালমান এফ রহমানের বিনিয়োগ ২৫১ কোটি টাকা!

29

স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত এবং তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার, বন্ড, ঋণপত্রে ২৫০ কোটি ৮৪ লাখ ৭৪ হাজার ১৩৬ টাকার বিনিয়োগ রয়েছে বেক্সিমকো গ্রুপের কর্ণধার সালমান ফজলুর রহমানের (সালমান এফ রহমান)। এ ছাড়া বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানির বোনাস শেয়ার ও আইএফআইসি ব্যাংকের বোনাস শেয়ার বাবদ ৪ কোটি ৫৬ লাখ ৯৮ হাজার ৬৫০ টাকা আয় হয়েছে। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১ আসনে (দোহার ও নবাবগঞ্জ) আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমান তার হলফনামায় এসব তথ্য উল্লেখ করেছেন।

হলফনামায় উল্লেখ করা হয়েছে, স্নাতক সম্পন্ন করা সালমান এফ রহমান তার ও তার ওপর নির্ভরশীলদের আয়ের উৎস হিসাবে উল্লেখ করেছেন ব্যবসা, বাড়ি ভাড়া ও ডিভিডেন্ড সংক্রান্ত আয়কে।

হলফনামায় দেখা যায়, বাড়ি/এপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া বাবদ ৩০ জুন ২০১৮ শেষে সালমান এফ রহমানের আয় হয়েছে ৩ লাখ ৯৯ হাজার টাকা। ব্যবসা থেকে আয় হয়েছে ৬ লাখ টাকা। চাকরি থেকে তিনি সম্মানী ভাতা বাবদ আয় করেছেন ৪১ লাখ ৯২ হাজার ২০০ টাকা। এছাড়া শেয়ার, সঞ্চয়পত্র/ব্যাংক আমানত ডিভিডেন্ড থেকে ৪ কোটি ২৫ লাখ ৮৭ হাজার ৭৭৮ টাকা আয় করেছেন।

অন্য খবর  মাহমুদপুর ইউনিয়ন পরিষদের বাজেট ঘোষণা

হলফনামায় সালমান এফ রহমানের ওপর নির্ভরশীলদের আয়ের কোনো উৎস নাই বলে উল্লেখ করা হয়েছে।

হলফনামায় সালমান এফ রহমান তার স্থাবর সম্পদ হিসাবে ২ কোটি ১০ লাখ টাকা এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ২ কোটি ৮৬ লাখ ৭০ হাজার ১২৮ টাকা জমা রয়েছে বলে জানান। তার স্ত্রীর নিকট মাত্র ৬০ হাজার টাকা এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ৪৫ লাখ ৫১ হাজার ১০৯ টাকা রয়েছে বলে জানান।

এদিকে, বন্ড, ঋণপত্র, স্টক এক্সচেঞ্জ তালিকাভুক্ত ও তালিকাভুক্ত নয় এমন কোম্পানির শেয়ার বাবদ ২৫০ কোটি ৮৪ লাখ ৮১ হাজার ৬৩৬ টাকার বিনিয়োগ রয়েছে বলে জানান সালমান এফ রহমান। কিন্তু তার স্ত্রী ও নির্ভরশীলদের কোনো বিনিয়োগ নেই।

এদিকে, সালমান এফ রহমানের ১৫ লাখ ৫ হাজার টাকার স্বর্ণ, অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলঙ্কারাদি থাকলেও স্ত্রীর মাত্র ১ লাখ ৮০ হাজার টাকার স্বর্ণ ও অলঙ্কারাদি রয়েছে।

হলফনামায় সলমান এফ রহমান জানান, তার ও তার স্ত্রীর কোনো ইলেকট্রনিক্স সামগ্রী, আসবাবপত্র ও পোস্টাল, সেভিংস সার্টিফিকেটসহ বিভিন্ন ধরনের সঞ্চয়পত্রে বা স্থায়ী আমানতে বিনিয়োগ নাই।

অন্য খবর  ৭৫ মিলিয়ন ডলার বিনিয়োগ করেছে কোকাকোলা

কিন্তু তিনি আত্মীয়-স্বজন ও বিভিন্ন কোম্পানিতে সুদমুক্ত ঋণ হিসাবে ২০ কোটি ১৭ লাখ ৮২ হাজার ৯৩০ টাকা প্রদান করেছেন। পক্ষান্তরে তার স্ত্রী ১২ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ২৬১ টাকা প্রদান করেছেন।

হলফনামা সূত্রে জানা যায়, সালমান এফ রহমান, তার স্ত্রী, নির্ভরশীল ও যৌথ মালিকানায় কোনো কৃষি জমি নাই। কিন্তু সালমান এফ রহমানে ২ কোটি ৩ লাখ ১২ হাজার ৬৮৭ টাকার এবং তার স্ত্রীর ৩ কোটি ৭৩ লাখ ৩ হাজার ৭০৮ টাকার অকৃষি জমি রয়েছে।

অস্থাবর সম্পদ হিসাবে সালমান এফ রহমান ও তার স্ত্রীর বাড়ি/এপার্টমেন্ট, চা বাগান, রাবার বাগান, মৎস্য খামার নাই।

তবে, সালমান এফ রহমানের স্ত্রীর ২৫ কোটি ১৯ লাখ ৭১ হাজার ৮৪৯ টাকার বিল্ডিং কনট্রাকশন বাবদ অস্থাবর সম্পদ রয়েছে।

Comments

comments