পরিবেশের অভাবেই হচ্ছে না ছাত্র সংসদ নির্বাচন : শিক্ষামন্ত্রী

72
পরিবেশের অভাবেই হচ্ছে না ছাত্র সংসদ নির্বাচন : শিক্ষামন্ত্রী

পরিবেশের অভাবেই বিশ্ববিদ্যালয়-কলেজে ছাত্র সংসদ নির্বাচন হচ্ছে না বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার জাতীয় সংসদে জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমি জোর করে নির্বাচনের চাপ সৃষ্টি করতে পারি না। সেটা সঙ্গতও নয়। তবে ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় সেখানে গণতন্ত্র চর্চা হচ্ছে না, মেধাবী রাজনীতিক উঠে আসছে না।

নাহিদ বলেন, পাকিস্তান আমলে শিক্ষাঙ্গণে পরিবেশ থাকার কারণে ছাত্র সংসদ নির্বাচন হত। স্বাধীনতার পরেও সম্ভব ছিল। কিন্তু ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পরে দেশে কালা কানুন চালু হয়। সেনা শাসন, স্বৈরাচারী সরকারের কারণে বিশ্ববিদ্যালয়ের গণতন্ত্র চর্চার পরিবেশ নষ্ট হয়ে যায়। সে কারণে ছাত্র সংসদ নির্বাচন করা সম্ভব হয়নি। এখনো পরিবেশ অনুকূলে না থাকায় নির্বাচন করতে চাচ্ছেন না কর্তৃপক্ষ।

শিক্ষামন্ত্রী বলেন, তবে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় বা কলেজ কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবেন। তারা অটোনোমাস বডি, আমি তাদের নির্দেশ দিতে পারি না। তারা যদি মনে করেন পরিবেশ উন্নতি হয়েছে, তবেই নির্বাচন দিতে পারেন। তবে বিশ্ববিদ্যালয়গুলো সিন্ডিকেট পরিবেশ উন্নয়নের চেষ্টা করছে।

অন্য খবর  বিএনপি'র ৩০০ আসনে ৯০০ প্রার্থী প্রস্তুতঃ ফখরুল

জাতীয় পার্টির এমপি জিয়া উদ্দিন বাবলুর এক সম্পূরক প্রশ্নের জবাবে নাহিদ বলেন, কলেজগুলোতে নির্বাচন মাঝখানে বাধাগ্রস্থ হচ্ছিল। তবে তা এখন অনেকটা কেটে গেছে। আমি মন্ত্রী বলে জোর করে ছাত্র সংসদ নির্বাচন চাপিয়ে দেব তা বাস্তব সম্মত নয়। আমাদের এমপিরা প্রায় অধিকাংশ কলেজের ম্যানেজিং কমিটির সভাপতি। তারা এবং কলেজ পরিচালন পর্ষদ যদি মনে করেন, ছাত্র সংসদ নির্বাচন করার মত পরিবেশ রয়েছে তা হলে তারা করবেন। এতে অনুমতি দেবার কিছু নেই।

তিনি জানান, বিশ্ববিদ্যালয়ের একজন ভিসি বা কলেজের প্রিন্সিপাল নিয়োগের জন্য এমপি মহোদয়দের যে তৎপরতা দেখি তার এক ভাগও যদি ছাত্র সংসদ নির্বাচনের জন্য তারা ব্যয় করতেন তাহলে হয়তো ছাত্র সংসদ নির্বাচন করা সম্ভব হতো। তবে বিষয়টি সম্পূর্ণ বিশ্ববিদ্যালয় বা কলেজ কর্তৃপক্ষের উপর নির্ভরশীল। গণতন্ত্র উন্নয়নের জন্য ছাত্র সংসদ নির্বাচন প্রয়োজন বলেও জানান শিক্ষামন্ত্রী।

Comments

comments